করোনা রোধে ব্র্যাকের নেতৃত্বে সামাজিক দুর্গ

|

করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা ৩৫ টি জেলার মানুষকে সহায়তার উদ্যোগ নিয়েছে ব্র্যাক। উচ্চ ঝুঁকিপূর্ণ জেলা নির্বাচনের ক্ষেত্রে তাদের সহযোগিতা করছে স্বাস্থ্য অধিদফতর। উদ্যোগের শুরুতে জেলাগুলোতে মোট ১ কোটি ৩০ লাখ মাস্ক বিতরণ শুরু হচ্ছে। কর্মসূচিটির মূল অর্থায়ন আসছে গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডা’র অনুদান ও ব্র্যাকের নিজস্ব তহবিল থেকে। এছাড়াও বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠান ও দাতা সংস্থা এর সাথে যুক্ত হচ্ছে। এর মধ্যে অস্ট্রেলিয়া সরকার অন্যতম।

গত মঙ্গলবার (১ জুন) এক ডিজিটাল প্রেস কনফারেন্সে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ এই ঘোষণা দেন।
ব্র্যাকের ঊর্ধ্বতন পরিচালক কেএএম মোর্শেদের সঞ্চালনায় এই ডিজিটাল প্রেস কনফারেন্সে আরো উপস্থিত ছিলেন ইয়েল ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক মুশফিক মোবারক এবং মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, করোনা প্রতিরোধে সামাজিক দুর্গ গড়তে চাই সমাজের সকল স্তরের মানুষের সংযোগ ও সদিচ্ছা, বিশেষত স্থানীয় পর্যায়ের মানুষের নেতৃত্ব। দেশের সব মানুষ করোনা টিকার অধীনে না আসা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। আমরা সর্বশক্তি নিয়ে কাজে ঝাঁপিয়ে পড়ছি, পাশে পেয়েছি ৪১ টি সহযোগী উন্নয়ন সংস্থাকে। আশা করি অপিনিয়ন লিডাররাও আমাদের সাথে যুক্ত হবেন।

ইয়েল ইউনিভার্সিটির অধ্যাপক মুশফিক মোবারক বলেন, এ দেশে বিশেষ করে জনসমাগমের স্থানে মাস্কের ব্যবহার খুবই কম যায়। ইয়েল ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির পক্ষ থেকে বাংলাদেশের ৬০০ ইউনিয়নে একটি গবেষণায় আমরা দেখেছি, অনেকে মাস্কের প্রয়োজনীয়তাই বোঝে না, অনেকে আবার খরচের কথা ভেবে মাস্ক পরে না।

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, আমাদের মূল উদ্দেশ্য জনসাধারণকে পরিস্থিতির গুরুত্ব বুঝিয়ে তাদের দায়বদ্ধতাকে বাড়িয়ে দেয়া। সমাজের ঘরে ঘরে সচেতনতা আনতে পারলেই এই সঙ্কট মোকাবিলা সহজ হয়ে যাবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply