কান অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের ছবি ‘রেহানা মরিয়ম নূর’

|

বাংলাদেশের কোনো ছবি হিসেবে প্রথমবারের মত কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে স্থান পেয়েছে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’। প্যারিসের ইউজিসি নর্ম্যান্ডি হলে বৃহস্পতিবার (৩ জুন) বাংলাদেশ সময় বিকেল ৩টায় কান উৎসবের ৭৪তম আসরে নির্বাচিত ছবির তালিকায় ‘রেহানা মরিয়ম নূর’ ছবির নাম ঘোষণা করা হয়।

‘রেহানা মরিয়ম নূর’ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। এছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াসির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। ছবিটির ব্যাপ্তি ১ ঘণ্টা ৪৭ মিনিট।

বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে গল্পের কেন্দ্রীয় চরিত্র। একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে তার জটিল জীবনসংগ্রাম নিয়েই ছবির গল্প।

‘রেহানা মরিয়ম নূর’ ছবির চিত্রনাট্য ও সম্পাদনা করেছেন নির্মাতা নিজেই। ছবিটি তৈরি হয়েছে পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে। সিঙ্গাপুরের জেরেমি চুয়া ছবিটির প্রযোজক। সহ-প্রযোজক সেন্সমেকারস প্রডাকশন। এছাড়া নির্বাহী প্রযোজক হিসেবে এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনায় আছেন রাজীব মহাজন, আদনান হাবিব ও সাঈদুল হক খন্দকার। ছবির চিত্রায়ণ তুহিন তমিজুলের, কস্টিউম ডিজাইন করেছেন নাবিলা হক।

আগামী ৬ জুলাই উৎসবের পর্দা উঠবে আর ১৭ জুলাই সমাপনী আয়োজনে বিজয়ী ছবির নাম ঘোষিত হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply