জার্সিতে মেসিদের ম্যারাডোনা স্মরণ

|

দৃষ্টি সীমানায় নেই দিয়াগো আরমান্দো ম্যারাদোনা, নেই তিনি স্পর্শের মাঝেও। তাতে কি? বিশ্বকাপ বাছাইপর্বে চিলির বিপক্ষে ম্যাচে ম্যারাডোনার ছবি সম্বলিত জার্সি পরে আর্জেন্টিনা দল মনে করিয়ে দিলো, ফুটবল ঈশ্বর ম্যারাডোনা বেঁচে আছেন তার শিষ্যসহ অগণিত ভক্তকূলের মনপ্রাণ জুড়ে। ৬০ বছর বয়সী এই ‘ফুটবলার অব দ্য সেঞ্চুরি’ অনন্তের পথে যাত্রার আগে জেনে গেছেন, দেখে গেছেন তাকে নিয়ে ভক্ত অনুরাগীদের উন্মাদনার কথা। জীবনটা উপভোগ করতে গিয়ে বহুবার জড়িয়েছেন বির্তকে। যদিও তাতে ভক্তকুলের ভালোবাসা কমেনি একটুও।

আর্জেন্টিনাকে ৮৬ বিশ্বকাপ এনে দিয়েছিলেন একক কৃতিত্বে। প্রিয় দেশকে নতুন পরিচয়ে পরিচিত করেছিলেন বিশ্ববাসীর কাছে। দায়িত্ব নিয়েছেন বিশ্বকাপগামী আর্জেন্টিনা দলের কোচিং এরও। পৃথিবীর ভালোবাসার সব সম্পর্ক ছিন্ন করে গত বছরের নভেম্বরে মহানায়ক ম্যারাডোনা শিষ্যদের সাথে ছেড়ে গেছেন তার অগণিত ভক্তকূলকেও।

মৃত্যুর বছর না ঘুরতেই মাঠের শত্রু ব্রাজিলের মাটিতে বসছে কোপা আমেরিকার আসর। সেই আসরের প্রথম ম্যাচেই চিলির মুখোমুখি হয়েছে ম্যারাডোনার আর্জেন্টিনা। ম্যাজিকম্যান ম্যারাডোনাকে স্মরণ করতে ভক্তকূলের নানা আয়োজনের সাথে মেসি- ডি মারিয়ারা নিয়েছে অভিনব উদ্যোগ। ফুটবলের জাদুকরকে স্মরণ করতে ম্যারাডোনার ছবি দিয়ে বানানো বিশেষ জার্সি গায়ে চাপিয়ে মাঠে নেমেছিলো দলের ফুটবলাররা। তাছাড়া ম্যারাডোনার একটি ভাস্কর্য উন্মোচন করেছে আর্জেন্টিনা দল। ব্রোঞ্জে গড়া ভাস্কর্যে কোমড়ে হাত দিয়ে দাঁড়িয়ে আছেন ম্যারাডোনা,পায়ের কাছে ফুটবল।

এমন জার্সি গায়ে চাপিয়ে আর্জেন্টিনা অনূর্ধ্ব ২৩ দল জাপানের সঙ্গে খেলেছিল একটি ম্যাচ। প্রীতি ম্যাচ বলে সেবার সেটি সম্ভব হলেও কোপার মতো আন্তর্জাতিক আসরে মেলেনি ফিফার অনুমতি।

অনুমতি না মিললেও ম্যারাডোনা তার ভক্তকুল ও দেশটির ফুটবলারদের সঙ্গী হয়ে থাকবেন আজীবন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply