তৃতীয় লিঙ্গের জন্য সরকারি আশ্রয়ণ প্রকল্প ‘স্বপ্নের ঠিকানা’

|

শেরপুর প্রতিনিধি:

দুই একর সরকারি খাস জমিতে নির্মিত হয়েছে তৃতীয় লিঙ্গের (হিজড়া) মানুষদের জন্য বিশেষায়িত এলাকা ‘স্বপ্নের ঠিকানা’। সোমবার শেরপুরের জেলা প্রশাসক গাছ লাগিয়ে ও পুকুরে মাছ ছেড়ে আশ্রয়ণ প্রকল্পটি উদ্বোধন করেন। গ্রামটি উদ্বোধন করেন। এসময় ৪০ জন তৃতীয় লিঙ্গের মানুষকে ওই আবাসন প্রকল্পে তোলা হয়েছে।

এই প্রকল্পে আত্মকর্ম প্রশিক্ষণের জন্য মাল্টিপারপাস কক্ষ, চল্লিশ শতাংশ জমির ওপর একটি মাছসহ পুকুর, শাক-সবজি আবাদের জমি, চলাচলের জন্য পাকা রাস্তা ছাড়াও অন্যান্য আবাসিক সুবিধা রয়েছে।

এছাড়া প্রতিটি ঘরের জন্য আলাদা স্বাস্থ্যসম্মত টয়লেট ও রান্নাঘর, প্রয়োজনীয় হাড়ি-পাতিলও দেয়া হয়েছে। আশ্রয়ণ প্রকল্পের পাশে রয়েছে ৮ একর জমির একটি বিল যেখানে আছে হাসঁ-মুরগি ও গরু পালনের সুবিধা।

আশ্রিতরা জানান, তারা ভিক্ষাবৃত্তি ও চাঁদাবাজি থেকে বেরিয়ে স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ পেয়ে আনন্দিত।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ স্থানীয়রা সবসময় তাদের খোঁজ-খবর রাখার ব্যাপারে আশ্বস্ত করেন। তারা বলেন, নতুন আশ্রিতদের স্বাভাবিক জীবনে ফেরার জন্য তারা যে কোনো সাহায্য করতে প্রস্তুত।

জেলা প্রশাসকও তাদের আবাসন ব্যাবস্থার পাশাপাশি আত্মকর্মসংস্থানের ব্যাপারে খোঁজ খবর রাখার ব্যাপারে আশ্বাস দেন। তিনি এমন উদ্যোগের জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply