ম্যাঙ্গো বাস চায় হাড়িভাঙ্গা চাষিরা

|

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর:

সুস্বাদু, স্বাদে-গন্ধে অতুলনীয় হাড়িভাঙ্গা আমের ন্যায্য দাম নিশ্চিতকরণে দাবি করেছেন উৎপাদনকারী ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা। এছাড়াও দ্রুতগতিতে রাস্তা ঘাটে সংস্কার এবং পদাগঞ্জ বাজারে পাবলিক টয়লেট সহ পানি নিষ্কাশনের ব্যবস্থা করারও দাবি জানিয়েছে তারা। আম পরিবহনের জন্য বিশেষ বাস সার্ভিস চালুর দাবি জানায় চাষিরা।

সোমবার বিকেলে রংপুরের পদাগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে স্থানীয় ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় এই দাবি জানায় তারা।

মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মান্নান ভূঁইয়ার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন রংপুরের জেলা প্রশাসক হাসিব আহসান। মিঠাপুকুর উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর উপ-পরিচালক মোঃ ওবায়দুর রহমান মণ্ডল, কৃষি বিপণন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আনোয়ারুল হক প্রমুখ।

এসময় ব্যবসায়ী ও চাষিরা বলেন, রংপুরে হাড়ি ভাঙ্গার বিশাল আমের বাজার তৈরি হলেও কোনো ধরনের আম বিক্রির শেড নেই। সে কারণে কাদামাটি মারিয়ে হাড়িভাঙ্গা বিক্রি করে ব্যবসায়ী ও চাষিরা। দুর্ভোগের সীমা-পরিসীমা থাকে না তাদের।

মতবিনিময় সভায় চাষী ও ব্যবসায়ীদের অভিযোগ, রাস্তাঘাটের করুন অবস্থা। বিশেষ করে কদমতলী থেকে নাগেরহাট পর্যন্ত সড়ক চলাচল উপযোগী করতে হবে। একই সাথে আমের বাজার নিশ্চিত করতে পদাগঞ্জ রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের শাখা স্থাপন, ডিসি জুনের আগে পদাগঞ্জ হাটে পাবলিক টয়লেট, বাহিরের ব্যবসায়ীদের জন্য আবাসন ব্যবস্থা এবং ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিও জানান বক্তারা।

মতবিনিময় সভায় বক্তারা চাঁপাইনবাবগঞ্জ আম পরিবহনের জন্য ম্যাংগো ট্রেনের মত রংপুর থেকে বিআরটিসি সার্ভিসের মাধ্যমে ম্যাঙ্গো বার সার্ভিস চালুর দাবি জানান।

এসব দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসক আসিব আহসান ব্যবসায়ী ও চাষিদের জানান, এবার রংপুর মহানগরীর লালবাগ এলাকায় আগামী ১৯ জুন সরাসরি কৃষকের আম বিক্রির ব্যবস্থা করা হয়েছে। ওইদিনই সদয় অ্যাপস নামে একটি হাড়িভাঙ্গা আম বিক্রি অ্যাপস চালু করার কথা জানান তিনি।

উল্লেখ্য, আগামী ২০ জুন থেকে বাজারে আসবে ঐতিহ্যবাহী সুস্বাদু পরিপক্ব হাড়িভাঙ্গা আম। এ বছর প্রায় আড়াই হাজার হেক্টর বাগানে হাড়ি ভাঙ্গার আবাদ হয়েছে। তা থেকে শত কোটি টাকার বেচাবিক্রি হবে বলে জানিয়েছে কৃষি বিভাগ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply