রোহিঙ্গা ক্যাম্পের নূর এখন অস্ট্রেলিয়ার বডি বিল্ডিং চ্যাম্পিয়ন

|

রোহিঙ্গা ক্যাম্পের নূর এখন অস্ট্রেলিয়ার বডি বিল্ডিং চ্যাম্পিয়ন

বাংলাদেশের ক্যাম্প থেকে পালিয়ে অস্ট্রেলিয়ায় যাওয়া এক রোহিঙ্গা যুবক বডিবিল্ডিংয়ের আইসিএন ক্ল্যাসিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন।

অস্ট্রেলিয়ান গণমাধ্যম সূত্রে জানা গেছে, নূর কবির নামের ওই যুবক প্রথম রোহিঙ্গা যিনি এই ধরনের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়লেন।

এবিসি নিউজের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২৫ বছর বয়সী নূর এখন জাতীয় সংস্করণের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনুশীলন করছেন। আগামী সেপ্টেম্বরে হবে আসরটি।

‘ক্যাম্পে থাকার দিনগুলোতে ঠিকমতো খেতেই পারতাম না-না ছিল পর্যাপ্ত খাবার, না ছিল রুটি-পানি,’ নুর এভাবে বলছিলেন তার এক সময়ের যাপিত জীবনের গল্প, ক্যাম্পে আমরা তিনবেলা ঠিকমতো খেতে পারতাম না। কখনো কখনো একদিন খেয়ে থাকতে হতো। এছাড়া ক্যাম্পের বাইরে যেতে দেয়া হতো না আমাদের, তাই রেশনের দিকে চেয়ে থাকতে হতো। এক রুমে থাকতাম পাঁচজন।

নূর কবির জানান, মাত্র ১৬ বছর বয়সে তিনি অস্ট্রেলিয়ায় পাড়ি দেন। পরিবারের কাউকে কিছু না বলে বাংলাদেশ ত্যাগ করেন। মা প্রায় দুই সপ্তাহ আমার খোঁজ পাননি। ভেবেছিলেন হয়তো মরে গেছি।

অস্ট্রেলিয়ায় গিয়ে দুই বছর কমিউনিটি ডিটেনশন ক্যাম্পে বাস করেন নূর। এরপর সাময়িকভাবে থাকার জন্য অস্ট্রেলিয়ান সরকারের ব্রিজিং ভিসা পান। ভিসা পাওয়ার পর ফর্কলিফ্ট ড্রাইভারের চাকরি নেন তিনি। ২০১৭ সালে শরণার্থীশিবিরে ফিল নিক্সন নামের একজন জিম ট্রেইনারের সঙ্গে পরিচয় হয় তার। সেই থেকে শুরু।

নুর আইসিএন ক্ল্যাসিক প্রতিযোগিতায় লড়ছিল রোজার সময়। প্রথম শোয়ের মাত্র দুই সপ্তাহের মধ্যে ও আমূল বদলে যায়। ভেতর থেকে আলাদা একটা শক্তি অনুভব করে। রোজার কারণে সারা দিন খেতে পারতো না। শুধু রাতেই খেত। তবুও দমে যায়নি নূর।

প্রথম রোহিঙ্গা হিসেবে এমন রেকর্ড গড়ে নূর এখন গর্বিত।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply