ভুয়া অ্যাপ তৈরি করে ভারতীয়দের টাকা হাতিয়ে নিতো চীনের প্রতারক চক্র!

|

বিনিয়োগের ভুয়া অ্যাপ তৈরি করে প্রায় ১৫০ কোটি রুপি হাতিয়ে নেয়া একটি প্রতারক চক্রকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। সাইবার সেলের সহায়তায় বুধবার (৯ জুন) তাদেরকে গ্রেফতার করা হয় বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে হিন্দুস্তান টাইমস।

দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার আয়েশ রায় ভারতের গণমাধ্যমকে জানিয়েছেন, প্রতারকচক্রটি নানা ভুয়া অ্যাপ তৈরি করে সাধারণ মানুষকে অর্থ বিনিয়োগের জন্য বলতো এবং মোটা অঙ্কের মুনাফার লোভ দেখাতো। গ্রেফতারকৃতরা এমন অনেক ভুয়া এমএলএম অ্যাপের কার্যক্রম চালাচ্ছিল যেগুলো মূলত নিয়ন্ত্রণ করতো চীনা কিছু নাগরিক। তাদের ফাঁদে পা দিয়ে প্রায় ৫ লাখের বেশি ভারতীয় এসব অনলাইন এমএলএম অ্যাপে বিনিয়োগ করেছিলেন।

তিনি আরও জানিয়েছেন, এসবের পেছনে থাকা ওই চীনা নাগরিকেরা হোয়াটসঅ্যাপ, টেলিগ্রামে মানুষের কাছে আকর্ষণীয় বিভিন্ন বিনিয়োগের বিজ্ঞাপন পাঠাতো। পাশাপাশি ভারতে তাদের কিছু এজেন্ট নিয়োগ করতো যারা নানা ভুয়া ব্যাংক একাউন্ট ও কোম্পানি দেখিয়ে মানুষকে প্রলুব্ধ করতো।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এরই মাঝে গুগল প্লে স্টোরে এসব ভুয়া অ্যাপ ও ম্যালওয়্যার চিহ্নিত করা হয়েছে। প্রতারণার শিকার হওয়া ভারতীয়দের অর্থ উদ্ধারের চেষ্টা চালাচ্ছে দেশটির পুলিশ।









Leave a reply