কানাডায় মুসলিম পরিবার হত্যার প্রতিবাদে সরব এরদোয়ান

|

সম্প্রতি কানাডার অন্টারিওতে ট্রাকচাপায় মৃত মুসলিম পরিবারের পক্ষে সরব অবস্থান নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। গত বুধবার (৯ জুন) ক্ষমতাসীন একে পার্টির এক সংসদীয় অধিবেশনে কানাডা প্রবাসী মুসলিম পরিবারটির সাথে ঘটা দুর্ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি।

গত মঙ্গলবার (৮ জুন) কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরের একটি পার্কের সাইডওয়েতে ট্রাকচাপায় মৃত্যুবরণ করেন একটি মুসলিম পরিবারের ৪ সদস্য। স্থানীয় পুলিশের মতে ধর্মবিদ্বেষ থেকেই এই ঘটনা ঘটেছে। গত বুধবার এই ঘটনার প্রতিবাদে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান।

এরদোয়ান বলেন, ইসলামোফোবিয়া থেকেই কানাডার মুসলিম পরিবারটির ওপর এমন নৃশংস হামলা চালানো হয়েছে। ইসলামফোবিয়ার কারণে কোনো মুসলিম যাতে আর হত্যা বা যেকোনো ধরণের বৈষম্যের শিকার না হন সেজন্য তুরস্ক সবসময় মুসলিমদের পাশে থাকবে এবং নিপীড়িতদের অধিকার রক্ষায় সবসময় অবিরামভাবে লড়ে যাবে বলে জানিয়েছেন এরদোয়ান।

আসন্ন ন্যাটো সম্মেলনেও তিনি এই বিষয়টির অবতারণা করবেন বলেও ধারণা করা হচ্ছে। বৈঠকে উপস্থিত অন্যান্য তুর্কি নেতারাও এই দুর্ঘটনার প্রতিবাদে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তাদের দাবি পশ্চিমা দেশগুলোতে ক্রমবর্ধমান ধর্ম ও জাতি বিদ্বেষের কারণে সেসব দেশে বসবাসরত লাখ লাখ মুসলিমের জীবন ধারণ কঠিন হয়ে যাচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply