গঙ্গার পানিতে কি করোনাভাইরাস আছে?

|

গঙ্গায় ফেলা হচ্ছে করোনায় মৃত ব্যক্তির লাশ।

ভারতে গঙ্গার পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব আছে কিনা তা জানতে পরীক্ষা শুরু করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ ও বিহার দূষণ নিয়ন্ত্রণ বোর্ডসহ বেশ কয়েকটি সংস্থা। পরীক্ষার জন্য ইতোমধ্যে সংগ্রহ করা হয়েছে পানির নমুনা।

গত মাসে উত্তর প্রদেশের গঙ্গায় দেখা গিয়েছে সারি সারি লাশের বহর। ধারণা করা হয়েছে, করোনায় মৃতদের সৎকারের সুযোগ বা সামর্থ্য না থাকায়ই তাদের নদীতে ভাসিয়ে দেয়া হতো। এ নিয়ে প্রদেশে প্রদেশে এমনকি আন্তর্জাতিক মহলে চলেছে আলোচনা, সমালোচনা।

ভারতে গঙ্গার পানির আলাদা ধর্মীয় গুরুত্ব থাকলেও সাম্প্রতিক ঘটনাবলির প্রতিক্রিয়ায় করোনা আতঙ্কে গঙ্গাস্নান এমনকি গঙ্গার মাছ খাওয়া নিয়েও মানুষের অনাগ্রহ দেখা গেছে। ব্যাপারটির বিস্তৃত প্রভাব পড়েছে ভারতের বাজারগুলোতে। সাম্প্রতিক কিছু তথ্য থেকে জানা যাচ্ছে, দেশটির বাজারে মাছের চাহিদা ফলত মূল্য কমেছে অন্তত কয়েকগুণ।

এমন পরিস্থিতিতে ভারতের গঙ্গাজলে করোনাভাইরাস থাকার সম্ভাবনা নিয়ে আলোচনাকে গুরুত্ব দিয়ে শুরু হয়েছে গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা।

বিহার দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের বিজ্ঞানী নবিন কুমার জানিয়েছেন, তারা পানির নমুনা নিয়ে পরীক্ষা শুরু করেছেন। তারা খতিয়ে দেখবেন গঙ্গার পানিতে করোনাভাইরাসের উপস্থিতি নিয়ে আলোচনার সত্যতা রয়েছে কিনা।

উত্তর প্রদেশের গঙ্গা অংশেই পাওয়া গিয়েছিলো সবচেয়ে বেশি মরদেহ। তাই প্রাথমিকভাবে সেখানকার পানির নমুনা সংগ্রহ করে চলছে পরীক্ষা-নিরীক্ষা। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, গঙ্গার পানি নিরাপদ কিনা তা নিশ্চিত হতে কয়েক দফা পরীক্ষা চালাতে হতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply