১২০ ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করে জেরুজালেমে নির্মাণ করা হচ্ছে থিমপার্ক

|

ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমের সিলওয়ান অঞ্চলে ইহুদিদের জন্য একটি ধর্মীয় থিম পার্ক নির্মাণের উদ্দেশ্যে বাস্তচ্যুত করা হয়েছে প্রায় ১২০টি ফিলিস্তিনি পরিবারকে। ইতোমধ্যেই ভেঙে ফেলা হয়েছে তাদের বসতবাড়িগুলো।

ইহুদি নাগরিকদের জন্য একটি ধর্মীয় থিম পার্ক নির্মাণের লক্ষ্যে প্রায় ১৫০০ ফিলিস্তিনি বাসিন্দাকে হারাতে হচ্ছে তাদের বসতবাড়ি। ইহুদি ধর্মীয় গুরুদের দাবি পূর্বে ওই স্থানে কিং ডেভিডের একটি বাগান ছিল। গত সোমবার জেরুজালেমের মিউনিসিপ্যালিটি পরিদর্শক ইসরায়েলি সেনাদের ওই বাড়িগুলো ভাঙার নির্দেশ দিয়েছেন। ঘর ছাড়ার জন্য ওই ফিলিস্তিনি পরিবারগুলোকে সময় দেওয়া হয়েছে ২১ দিন। ওই জায়গার কমপক্ষে ১৩টি ভবন ও স্থাপনা ভেঙে ফেলা হবে। এর আগে ইসরায়েলের একটি আদালতের রায়ে বলা হয়, এসব ভবন অনুমতি ছাড়া নির্মাণ করা হয়েছিল। এ ব্যাপারে সমাজকর্মী গডফ্রে গোল্ডস্টেইন বলেন, ইসরায়েলি আদালত যে নির্দেশ দিয়েছে, তা সঠিকভাবে দেয়া হয়নি।

আল জাজিরার বরাতে বলা হয়েছে, জেরুজালেম মিউনিসিপ্যালিটির পক্ষ থেকে ফিলিস্তিনিদের শহরের পূর্ব প্রান্তে বসতি স্থাপনের কোনো অনুমতি দেয়া হয় না, বরং ওই অঞ্চলে ইহুদি বসতি স্থাপনের জন্য জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ইহুদি বসতি স্থাপনের জন্য ফিলিস্তিনি বাসিন্দাদের জোরপূর্বক বহিষ্কার ও তাদের নির্মিত স্থাপনাগুলো ভেঙে ফেলছে তারা। অপরদিকে জেরুজালেমের দুই ডেপুটি মেয়র ফ্লেউর হাসান নাহুম ও আরিয়া কিং বলেছেন, তাদের লক্ষ্য হচ্ছে পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি অবকাঠামো নির্মাণ সীমিত করা।

পূর্ব জেরুজালেমের আল বুস্তান এলাকায় তিন প্রজন্ম ধরে বাস করছেন ফাখরি আবু দিয়াব। তাদের পরিবারে ৩০ জন সদস্য রয়েছেন। তার বাড়ি আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভেঙে দেওয়া হবে।

সিলওয়ানের ভূমি রক্ষা কমিটির মুখপাত্র নাদের আবু দিয়াব জানান, কয়েক দশক ধরে বিশেষ করে পূর্ব জেরুজালেমে ইহুদি বসতি হওয়ার আগে থেকে তার পরিবার এখানে বসবাস করছে। ১৯৮৮ সাল থেকে বাড়ি সংস্কার করার অনুমতি চাইলেও তাকে বারবার ফিরিয়ে দিয়ে বলা হয়েছে সেখানে ইহুদিদের জন্য থিম পার্ক নির্মাণ করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply