উগান্ডায় ৮০ জনকে খেয়ে ফেলেছিল ওসামা বিন লাদেন

|

জঙ্গিগোষ্ঠী আল কায়েদার প্রধান ওসামা বিন লাদেনের নামে নাম রাখা এক কুমির ১৯৯১ থেকে ২০০৫ সাল পর্যন্ত প্রায় ৮০ জন গ্রামবাসীকে খেয়ে ফেলে। উগান্ডার লেক ভিক্টোরিয়ায় বসবাস করা কুমিরটিকে লাদেনের নাম দেয় স্থানীয়রা। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম মিররের এক প্রতিবেদনে উঠে এসেছে মানুষখেকো এই কুমিরের কথা।

মিররের প্রতিবেদনটিতে প্রায় ১৬ ফুট দৈর্ঘ্যের কুমিরটির কীর্তিকলাপ তুলে ধরা হয়েছে। পানি আনতে যাওয়া শিশু থেকে শুরু করে নৌকার জেলে কেউই বাদ যায়নি লাদেনের শিকার থেকে। এমনকি নৌকায় লাফিয়ে উঠে জেলেদের টেনে নিয়ে যেত এই দৈত্যাকার কুমিরটি।

পল কেউওয়ালেঙ্গা নামের এক ব্যক্তি কুমিরটির আক্রমণের শিকার হয়েও বেঁচে ফিরেন। তবে ওই আক্রমণে তার ভাইকে টেনে নিয়ে যায় কুমিরটি।

পল জানান, হঠাৎ করে ওসামা পানি থেকে ভেসে উঠে নৌকার উপর লাফিয়ে পড়ে। এতে নৌকার পেছনের যেই অংশে আমি বসে ছিলাম তা ডুবে গিয়েছিল। এরপর কুমিরটি পিটারের পা টেনে ধরে পানির ভেতরে টানতে থাকে। প্রায় ৫ মিনিট ধস্তাধস্তির পর কুমিরটি তাকে পানির নিচে নিয়ে যায়।

কুমিরটির অত্যাচারে অতিষ্ঠ হয়ে গ্রামবাসী সাহায্য চাইতে থাকলে ২০০৫ সালে প্রায় ৫০ জন স্থানীয় বাসিন্দা এবং বন্যপ্রাণী কর্মকর্তার সাহায্যে কুমিরটিকে আটক করা সম্ভব হয়। স্থানীয় কিছু বাসিন্দা কুমিরটিকে মেরে ফেলতে চাইলেও কর্মকর্তারা গ্রামবাসীকে বোঝাতে সক্ষম হন যে এটিকে মারা যাবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply