উইঘুর মুসলিমদের ন্যায্য অধিকার দেওয়া হচ্ছে: চীন

|

চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের নির্যাতন করা হচ্ছে, জি-৭ নেতাদের এমন অভিযোগের প্রতিবাদ জানিয়েছে চীন। ব্রিটেনে দেশটির দূতাবাস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, উইঘুর মুসলিমদের ন্যায্য অধিকার দেওয়া হচ্ছে। চীনা সরকারের সাড়াঁশি অভিযানের লক্ষ্য সন্ত্রাস, বিচ্ছিন্নতাবাদ এবং কট্টরপন্থা ছড়ানো ব্যক্তি ও সংগঠনগুলো, কোনো নির্দিষ্ট জাতি নয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রকাশিত সংবাদে বলা হয়েছে, চীনের দাবি দেশটিতে বিভিন্ন সংখ্যালঘু গ্রুপকে ঘিরে ভিত্তিহীন অভিযোগ তুলছে রাষ্ট্রনেতারা। পাশাপাশি চীনের অভ্যন্তরীন ইস্যুতে নাক গলানোরও অভিযোগ তোলা হয়েছে।

চীন বলছে, স্বার্থান্বেষী একটি মহলের কুৎসা ও অপবাদের কারণে জিনজিয়াংয়ে রাষ্ট্রীয় নীতি কার্যকরে বারবার বাধাগ্রস্ত হচ্ছে দেশটির সরকার। তাদের দাবি, জিনজিয়াং প্রদেশে ভিন্ন জাতিগোষ্ঠী বা ধর্মীয় মতাদর্শের মানবাধিকার অক্ষুন্ন রয়েছে।

৩ দিনের জি-সেভেন বৈঠকে বিশ্বের বড় সাত অর্থনীতির দেশের নেতারা করোনা মোকাবিলাসহ নানা বিষয়ে আলোচনা করেন। এসময় তারা চীনের জিনজিয়াং প্রদেশ নিয়েও কথা বলেন। তিনদিনের এই সম্মেলনের সমাপনী দিনে বক্তারা চীনকে উদ্দেশ্য করে বলেন, চীনের উচিত উইঘুর মুসলিমদের মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতাকে সম্মান দেয়া।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply