এবার নতুন কেলেঙ্কারিতে নেতানিয়াহু

|

আবারও ঘুষ কেলেঙ্কারিতে জড়ালেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এক বিচারককে ঘুষ দেয়ার চেষ্টার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

ইসরায়েলি সংবাদমাধ্যম জানিয়েছে, বিচারক হিলা গার্সেলকে ২০১৫ সালে অ্যাটর্নি জেনারেল হিসেবে পদোন্নতির আশ্বাস দিয়েছিলেন নেতানিয়াহুর। তবে তা বিনা স্বার্থে নয়। এর বিনিময়ে নেতানিয়াহুর স্ত্রী ফার্স্টলেডি সারা নেতানিয়াহুর বিরুদ্ধে দায়েরকৃত আর্থিক দুর্নীতি মামলা খারিজ করতে বলা হয়েছিল তাকে।

নেতানিয়াহুর এক উপদেষ্টা ও দীর্ঘদিনের সহযোগী নির হেফেজ একজন মধ্যস্থতাকারীর মাধ্যমে ওই বিচারককে এ প্রস্তাব দেন। এরই মধ্যে হেফেজ এবং ওই মধ্যস্থতাকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

বরাবরের মতোই এ অভিযোগও প্রত্যাখ্যান করে নেতানিয়াহুর দাবি, ষড়যন্ত্রের মাধ্যমে তাকে কোণঠাসা করার চেষ্টা চলছে। এর আগে ঘুষগ্রহণ, প্রতারণা ও শপথ ভঙ্গের অভিযোগে আদালতে অভিযুক্ত হন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

আগের অভিযোগ ছিল, ইসরায়েলের ‘ইয়েদিয়ত আহারোনত’ পত্রিকাকে নিজের পক্ষে খবর প্রচার করতে অনুরোধ করেন নেতানিয়াহু। বিনিময়ে ইয়েদিয়ত আহারোনত এর প্রতিদ্বন্দ্বী আরেকটি পত্রিকার সাথে প্রতিযোগিতায় সাহায্য করার আশ্বাস দেন তিনি।

তাছাড়া ২০০৯ সাল থেকে এ পর্যন্ত হলিউড মুঘল বলে পরিচিত আহনন মিলচ্যানসহ বিভিন্ন ভক্তের কাছে থেকে তিনি অন্তত ২ লাখ ৮৩ হাজার ডলার মূল্যের ‘উপহার’ গ্রহণ করেছেন বলে অভিযোগ রয়েছে। জেরুজালেম পোস্টের বরাতে জানা গেছে, উপহারগুলোর সিংহভাগই ছিল শ্যাম্পেন ও সিগার। মিলচ্যানকে যুক্তরাষ্ট্রের ভিসা পাইয়ে দেয়ার বিনিময়ে এই ঘুষ নেন তিনি।









Leave a reply