প্রতি দুই সপ্তাহে একটি করে ভাষা হারিয়ে যাচ্ছে পৃথিবী থেকে

|

ইউনেস্কোর হিসেবে গড়ে প্রতি দুই সপ্তাহে পৃথিবী থেকে হারিয়ে যাচ্ছে একটি করে ভাষা। এই মুহূর্তে বিলুপ্তির হুমকিতে আছে বিশ্বের নানা প্রান্তের প্রায় আড়াই হাজার ভাষা। ভাষার জন্য সংগ্রাম করা খোদ বাংলাদেশেই ঝুঁকিতে আছে বম এবং বিষ্ণুপ্রিয়সহ মোট ৫টি ভাষা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে, অস্তিত্বসংকটে থাকা ভাষাগুলোর একটি তালিকা প্রকাশ করেছে ইউনেস্কো। সংস্থাটির হিসেবে বর্তমানে পৃথিবীতে ২০ জন মানুষ আছেন যাদের ভাষায় কথা বলতে পারেন না আর কেউ। তাদের মৃত্যুর পরই কালের গর্ভে বিলীন হবে ২০টি ভাষা। ১০০ জনের কম মানুষ কথা বলেন- এমন ভাষার সংখ্যা ৫৩৪টি।

ইউনেস্কোর পরিসংখ্যান অনুযায়ী বিপন্ন ভাষার সংখ্যা সবচেয়ে বেশি এমন দেশের তালিকায় আছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, অস্ট্রেলিয়াসহ আরও কয়েকটি দেশ। তবে অস্তিত্বের সঙ্কটে থাকা সবচেয়ে বেশিসংখ্যক ভাষা আছে ভারতে। দেশটিতে ঝুঁকিতে থাকা ১৯৭টি কথ্য ভাষার মধ্যে ৪২টি ভাষাই হারিয়ে যাওয়ার পথে। দেড়শ কোটি মানুষের দেশ ভারতে ১০ হাজারেরও কম মানুষ কথা বলেন এসব বিপন্ন ভাষায়।

যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন ও বিশ্বায়নের কারণেই নতুন করে হুমকিতে পড়ছে অনেক ভাষা। আর একেকটি ভাষার মৃত্যুর সাথে সাথে হারিয়ে যাচ্ছে একেকটি সংস্কৃতি। হাজারো বিলুপ্তপ্রায় ভাষা ও সংস্কৃতিকে টিকিয়ে রাখতে এ বছর ভাষার বৈচিত্র্য রক্ষার ওপর জোর দিচ্ছে ইউনেস্কো। তাই এ বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্লোগান- ‘ভাষার বৈচিত্র্য ও বহুভাষাবাদ রক্ষায় ঐক্য।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply