মারা গেছেন অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত

|

পশ্চিমবঙ্গের সুপার হিট সিনেমা ‘বেলা শেষের’ কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করা বিখ্যাত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত মারা গেছেন। সত্যজিৎ রায়ের সিনেমায় অভিনয় করে ‘বিমলা’ নামে পরিচিতি পাওয়া এই অভিনেত্রী ‘বেলা শুরু’ সিনেমায়ও অভিনয় করেছেন। সেটি এখনো মুক্তি পায়নি।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতার এক বেসরকারি হাসপাতালে অভিনেত্রীর মৃত্যু হয়। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। ডায়ালিসিস চলছিল।

চলতি বছর ২২ মে ৭১-এ পা দিয়েছিলেন বর্ষীয়ান অভিনেত্রী। মঞ্চ দাপিয়ে বেড়ানো সেই অভিনেত্রীর পথ চলা থমকে গেল আজ বুধবার।

১৯৮৪ সালে সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ভিক্টর ব্যানার্জির সঙ্গে পর্দায় অভিনয়ের যাত্রা শুরু স্বাতীলেখার। সত্যজিৎ রায়ের বিখ্যাত ছবি ‘ঘরে-বাইরে’ ও ‘বিমলা’র অভিনয় নিয়ে আজও প্রশংসায় পঞ্চমুখ বাংলা ছবির দর্শক। সেই থেকে সৌমিত্র ও স্বাতীলেখার জুটিকে পছন্দ করেছিলেন অনুরাগীরা। কিন্তু তার পরে মঞ্চের বাইরে দেখা যায়নি তাকে।

দীর্ঘ ৩১ বছর পরে সৌমিত্রর সঙ্গেই পর্দায় ফেরেন তিনি। প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের হাত ধরে বড় পর্দায় দেখা যায় তাকে। ‘বেলা শেষে’ নামের সেই সিনেমায় অভিনয় করে জীবনের পড়ন্ত বিকেলে বাংলা সিনেমার দর্শকদের তাক লাগিয়ে দেন। সিনেমাটির মাধ্যমে এই প্রজন্মের কাছেও তিনি খ্যাতি লাভ করেন।

‘বেলা শেষের’ পর ‘বেলা শুরু’-তে অভিনয় করেন সৌমিত্র-স্বাতীলেখা। কিন্তু ছবি মু্ক্তি পাওয়ার আগেই চলে গেলেন নায়ক-নায়িকা। গত বছর নভেম্বর মাসে মৃত্যু হয় সৌমিত্র চট্টোপাধ্যায়ের। আর আজ বুধবার চলে গেলেন স্বাতীলেখাও।

এনএনআর/









Leave a reply