ফাইনালে চোখ রাখতে পারেন যেসব ব্যক্তিগত লড়াইয়ের দিকে

|

আর দু’দিন পরেই শুরু হতে যাচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের বহুল প্রতিক্ষিত ফাইনাল। সাউদাম্পটনে প্রথমবারের মতো এই শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামবে ভারত ও নিউজিল্যান্ড। ৬টি টেস্ট সিরিজের ৫ টি জিতে ৫২০ পয়েন্ট নিয়ে সবার উপরেই আছে ভারত। আর কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড আছে ঠিক পরের অবস্থানেই, ৫ সিরিজের ৩ টিতে জিতে ৪২০ পয়েন্ট তাদের। টেস্টের বর্তমান সেরা দুই দলের সম্ভাব্য হাড্ডাহাড্ডি লড়াইয়ে কিছু ব্যক্তিগত দ্বৈরথই পার্থক্য গড়ে দেবে বলে ধারণা অনেকের। এক নজর দেখে নেয়া যাক, ১৮ জুন থেকে শুরু হওয়া ফাইনালে কোন কোন লড়াইয়ে আলাদা করে দৃষ্টি দেয়া প্রয়োজন।

বিরাট কোহলি বনাম টিম সাউদি

সাউদি ১০ বার আউট করেছেন কোহলিকে। আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত যে কোনও বোলারের জন্যই এটি সর্বাধিক। কোহলি বনাম এ্যান্ডারসনের ধ্রুপদী লড়াইয়ের পাশেই চলে এসেছে সাউদির সাথে কোহলির দ্বৈরথ। তাই যখন লাল বলের ক্রিকেটের কথা আসে, ভারতীয় অধিনায়ক শেষ পাঁচ ইনিংসে তিনবার শিকার হয়েছেন এই কিউই পেসারের বলে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোহলির গড় ৪৩.৮৫, ২০১৯ এর নভেম্বরে এসেছে শেষ সেঞ্চুরি।

ট্রেন্ট বোল্ট বনাম রোহিত শর্মা

আরেকটি গুরুত্বপূর্ণ দ্বৈরথ হতে যাচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্সের দুই সতীর্থের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের সর্বোচ্চ রান রোহিতের। ১১ ম্যাচে ১০৩০ রান, ৪টি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরি আছে তার। অন্যদিকে ৯ ম্যাচে ৩৪ উইকেট নিয়ে কিউইদের পক্ষে তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ট্রেন্ট বোল্ট।

বিগত সময়ে ইন সুইং এ বেশ কবারই বিপাকে পড়েছেন রোহিত। তাই বাঁহাতি বোল্টের সুইং নিয়ে ভাবতে হতে পারে রোহিতকে। আবার ক্রিজে সেট হয়ে যাওয়া রোহিত যেকোন বোলিং সাইডের জন্যই এক দুঃস্বপ্নের নাম। তাই নতুন বলে তাকে দ্রুত ফেরানোর জন্য বোল্টের দিকেই হয়তো তাকিয়ে থাকবেন কেন উইলিয়ামসন।

কাইল জেমিসন বনাম রিশাভ পান্ত

এই দুই তরুণ তুর্কিই এখন প্রমাণিত ম্যাচ উইনার। ৬ ফুট ৮ ইঞ্চির কাইল জেমিসন ভারতের মাটিতে অভিষেকের পর থেকেই কিউদের জন্য গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে প্রতিষ্ঠা করেছেন নিজেকে। ৬ টেস্টে ৩৬ উইকেট নেয়া এই পেসারের ঝুলিতে এরই মধ্যে আছে ৪ বার ৫ উইকেট ও একবার ১০ উইকেট নেয়ার ঘটনা।

অন্যদিকের পান্তের কথা তুললেই মনে পড়ে যায় বাঁহাতি বিধ্বংসী ব্যাটিং এর ভয়ডরহীন প্রদর্শনী। জেমস এ্যান্ডারসনের বলে স্কুপ কিংবা কাগিসো রাবাদার ১৪৫ কিলোমিটারের বলে সুইপ করে ওভার বাউন্ডারি হাঁকানো যেন যেকোন ধরনের পূর্বাভাসকেই ভুল প্রমাণ করে দেয়।

জেমিসন তার উচ্চতার জন্য বাড়তি বাউন্স অবশ্যই আদায় করবেন। তবে তার চেয়ে এক ফুট কম উচ্চতার ক্ষেপাটে পান্তও পেস ও বাউন্সে ভড়কে যাবার লোক নন। যেকোন ফরম্যাটেই নিজের ব্যাটিংটা করতে দু’বার ভাবেন না রিশাভ পান্ত।

কেন উইলিয়ামসন বনাম জাসপ্রিত বুমরাহ

মানসিক চাপের মুখেও ঠান্ডা মাথায় ব্যাট করার জন্য টপ র‍্যাঙ্কড ব্যাটার কেন উইলিয়ামসনের চেয়ে ভালো এই মুহূর্তে দ্বিতীয় কেউ হয়তো নেই। ৫৮.৩৫ এর মতো দুর্দান্ত গড় বজায় রেখে তিনি ১৪ ইনিংসে সংগ্রহ করেছেন ৮১৭ রান, যা টেস্ট চ্যাম্পিয়নশিপে কিউই ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। জোরে বল মারা নয়, ভিরাট কোহলির মতোই টাইমিং এর উপর নির্ভর করেন তিনি। নিশ্ছিদ্র ডিফেন্সের কারনে দুই দিকেই সুইং সামলানো এবং স্পিনে দুর্দান্ত ফুটওয়ার্ক তার উইকেটকে ইদানিং করে তুলেছে ভীষণ দুরূহ।

তর্কসাপেক্ষে ডেথ বোলিং এ সেরা বোলার জাসপ্রিত বুমরাহ কয়েকদিন ধরেই নেই নিজের সেরা ফর্মে। ইনজুরি এবং অন্যান্য কারণে একাদশেও নিয়মিত ছিলেন না কিছুদিন। ইংল্যান্ড সিরিজে ৩ টেস্টে ৩২.২৫ গড়ে মাত্র ৪ উইকেট পেয়েছিলেন তিনি। তবে সাউদাম্পটনের কন্ডিশনে জ্বলে উঠতে পারেন বুমরাহ। ভারতও গুরুত্বপূর্ণ সময়ে ব্রেকথ্রুর জন্য নিশ্চিতভাবেই তাকিয়ে থাকবে তাদের মূল স্ট্রাইক বোলারের দিকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply