এবার ‘গ্রিন ফাঙ্গাস’ ধরা পড়ল ভারতে

|

ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসের পর আতঙ্ক সৃষ্টি হয়েছে ‘গ্রিন ফাঙ্গাস’ নিয়ে। মধ্যপ্রদেশের ইন্দোরে করোনা আক্রান্ত এক ব্যক্তি গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত হয়েছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই রোগ ‘অ্যাস্পারগিলোসিস সংক্রমণ’ নামে পরিচিত। মূলত ফুসফুসে দানা বাঁধে এই সংক্রমণ। ভারতে এই প্রথম খাতা-কলমে গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত রোগীর সন্ধান মিললো।

৩৪ বছর বয়সী যে যুবকের শরীরে গ্রিন ফাঙ্গাসের সংক্রমণ ধরা পড়েছে সে সম্প্রতি করোনা থেকে সেরে উঠেছে। প্রায় ২ মাস হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর বাড়িতে ফিরেছিল সে। কিন্তু বাড়ি ফেরার ১০-১৫ দিনের মধ্যে আবার জ্বর আসে। সেই সঙ্গে নাক দিয়ে রক্তপাত হতে থাকে। প্রথমে তার অবস্থা দেখে ব্ল্যাক ফাঙ্গাস বলে সন্দেহ করে চিকিৎসকরা। কিন্তু পরীক্ষা করে দেখা যায়, ওই যুবক গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত হয়েছে।

ওই যুবকের শরীরে গ্রিন ফাঙ্গাস বাসা বেধেছে বলে জানিয়েছেন ইন্দোরের শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (সেইমস)-এর ফুসফুস সংক্রমণ বিভাগের প্রধান রবি দোসি। তিনি জানিয়েছেন, আক্রান্ত যুবকের ফুসফুস, সাইনাস এবং রক্তে ছড়িয়ে পড়েছে সংক্রমণ। তবে এই সংক্রমণ এত দিন বিরল ছিল। তাই এ নিয়ে অনেক গবেষণা প্রয়োজন। করোনা থেকে সেরে ওঠা এবং সাধারণ রোগীর সংক্রমণ কতটা আলাদা, তাও খতিয়ে দেখা প্রয়োজন। আক্রান্ত ব্যক্তিকে মুম্বাইয়ে স্থানান্তর করা হয়েছে।
সূত্রঃ আনান্দবাজার পত্রিকা









Leave a reply