গরুর জন্য জীবন বীমা

|

নিজস্ব প্রতিনিধি:

সাতক্ষীরায় দুগ্ধশিল্পের সঙ্গে জড়িত খামারিদের বিনিয়োগ সুরক্ষায় গরুর জীবন বীমা কার্যক্রম শুরু হয়েছে। এসিডিআই/ভোকা (যুক্তরাষ্ট্র) ও ফিনিক্স ইনস্যুরেন্সের যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মতো এ বীমা কার্যক্রম শুরু হচ্ছে।

ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক প্রোডাকশন ফর ইমপ্রুভড নিউট্রিশন নামের এই প্রকল্প কার্যক্রম বাস্তবায়নে আর্থিক সহায়তা করছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এসিডিআই/ভোকা।

এ বিষয়ে এসিডিআই ও ভোকার মাঠ সমন্বয়কারী ডা. মোহাম্মদ রিদওয়ানুল হক বলেন, ‌বাংলাদেশে এই প্রথম সাতক্ষীরার দুগ্ধশিল্পের সঙ্গে জড়িত খামারিদের গরুতে বিনিয়োগ সুরক্ষায় গরুর জীবন বীমা কার্যক্রম শুরু হয়েছে। বর্তমানে শুধুমাত্র সাতক্ষীরা সদর উপজেলার গাভা, ধুলিহর, ব্রহ্মরাজপুর ইউনিয়ন ও তালা উপজেলার খলিষখালী, ইসলামিকাটি ও খলিলনগর ইউনিয়নের খামারিরা এই সুবিধা পাবেন। পরবর্তীকালে আমরা অন্য উপজেলা ও জেলায় এই কার্যক্রম সম্প্রসারণ করবো। চলতি মাসে আমাদের পাইলট প্রজেক্ট শেষ হচ্ছে। খুব দ্রুত দ্বিতীয় ফেজে কার্যক্রম শুরু হবে।

তিনি জানান, ৫০০ খামারিকে টার্গেট করা হলেও করোনা মহামারির কারণে এবার ৩৩৯ জন খামারির ৩৫০টি গরু এই বীমার আওতায় এসেছে। খুরা রোগসহ বিভিন্ন কারণে গরুর আকস্মিক মৃত্যু হলে ফিনিক্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড বীমাকারী গরুর আর্থিক দায়ভার বহন করবে এবং ১৫ দিনের মধ্যে গরুর ৯০ শতাংশ মূল্য খামারিকে পরিশোধ করবে।

সাতক্ষীরা সদর উপজেলার গাভা ইউনিয়নের সুবিধাভোগী খামারি প্রভাস সরদার বলেন,‌ ‍‌‌‌‍আমার তিনটি গরুর জন্য দুই হাজার টাকা দিয়ে বীমা করেছি। তারা বলেছেন, গরুর কোনো কোনো অসুখ হলে চিকিৎসা খরচ দেবেন। যদি গরুর মৃত্যু হয় তাহলে গরুর দামের হিসেবে লাখ প্রতি ৯০ হাজার টাকা পাব। এখন দেখা যাক তারা আমাদের জন্য কী করে। তবে এটি চালু হলে সব খামারিদের উপকার হবে।

সাতক্ষীরা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শহিদুল ইসলাম বলেন, গবাদি পশুর নিরাপত্তায় দেশে এই প্রথম বীমা চালু হয়েছে। এই কার্যক্রমটি পুরোপুরি চালু হলে জেলার খামারিরা উপকৃত হবেন। পাশাপাশি নতুন নতুন খামার গড়ে উঠবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply