পুতিনকে সতর্ক করলেন বাইডেন

|

রাশিয়ার কারাবন্দী বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যু হলে ধ্বংসাত্মক পরিণতি ভোগ করতে হবে বলে পুতিনকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (১৬ জুন) সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে পুতিনকে সতর্ক করেন বাইডেন।

বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় বহুল প্রতীক্ষিত বৈঠকে মুখোমুখি হয়েছিলেন জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন। বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে দুই দেশের প্রেসিডেন্টের এটিই প্রথম বৈঠক। প্রথম দেখাতেই নাভালনি ইস্যুতে পুতিনকে সতর্ক করেন বাইডেন।

উল্লেখ্য যে, গত জানুয়ারিতে জার্মানি থেকে ফেরার পর নাভালনিকে গ্রেফতার করা হয়। তাকে নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। যদিও শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছেন রুশ কর্মকর্তারা। এর পর ফেব্রুয়ারিতে নাভালনিকে প্রায় তিন বছর কারাদণ্ড দেওয়া হয়।

তিন ঘণ্টার বৈঠক এই শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে বাইডেন বলেন, আমি প্রেসিডেন্ট পুতিনকে বলেছি আমার এজেন্ডা রাশিয়া বা কোনো ব্যক্তির বিরুদ্ধে নয়, বরং স্বাধীনতা প্রিয় আমেরিকানদের জন্য। জো বাইডেন আরো বলেন, আমি তার কাছে মৌলিক মানবাধিকারের বিষয়গুলো উপস্থাপন করেছি। আর আমার দেশ কখনই গণতান্ত্রিক সার্বভৌমত্ব অথবা আমাদের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে অস্থিতিশীল করার চেষ্টা মেনে নেবে না।

বাইডেন আরও বলেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণে দ্বিপক্ষীয় আলোচনা শুরু করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply