বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কাল

|

কাল থেকে সাউদাম্পটনে ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হচ্ছে। তিন পেসার ও দু’ স্পিনার রেখে একাদশ সাজাতে পারে ভারত; অন্যদিকে নিউজিল্যান্ডের একাদশে চার পেসারের সাথে থাকতে পারে এক স্পিনার। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

সাউদাম্পটনের দ্য এজিয়াস বৌলে সবশেষ টেস্ট ম্যাচটি হয়েছিল প্রায় ১০ মাস আগে। ইংল্যান্ড- পাকিস্তানের সেই ম্যাচ ড্র হয়েছিল বৃষ্টির বাঁধায়। রেকর্ড বুক বলছে এখানে হওয়া ৬ টেস্টের ৩ টিই ড্র।

বৃষ্টির শঙ্কা আছে এবারও। তাহলে কি ড্রয়ের শঙ্কাকে উড়িয়ে দেয়া যাচ্ছে না প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ঘিরে।

আইসিসির ইভেন্টে ক্রিকেটের এই দু’দেশ পরষ্পরের মুখোমুখি হয়েছে ৫ বার। যেখানে নিউজিল্যান্ডের পাল্লা ভারি ৪ জয়ে; ভারতের একমাত্র জয় ২০০৩ বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে।

তবে এটি টেস্ট ম্যাচ, ১৫ সেশনের খেলা। আর সেখানে পিছিয়ে পড়েও ফিরে আসার অনবদ্য গল্প লেখা যায়। এজিয়াস গ্রাউন্ডের কিউরেটর সাইমন লি’র মতে উইকেট হবে স্পোর্টিং; পেস-বাউন্স ও ক্যারি থাকবে ভরপুর। তো এমন উইকেটেও, তিন পেসার আর দু’স্পিনার দেখা যেতে পারে ভারতীয় একাদশে; সেখানে চার পেসার ও এক স্পিনার নিউজিল্যান্ডের দলে। ব্যাটিংয়ে দু’দলে রয়েছে দারুণ সব পারফর্মার।

ভারতের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে বলেন, এটা এক ম্যাচের লড়াই। ফাইনাল ভেবে চাপ বাড়াতে চাচ্ছি না। গত ২-৩ বছর যেভাবে প্রত্যেকটা টেস্ট খেলে এ পর্যন্ত এসেছি, সফলতা পেয়েছি, সেভাবেই খেলবো আমরা। এটা আসলে দিনশেষে টিম গেম।

নিউজিল্যান্ড পেস অ্যাটাকের নেতা ও সহ-অধিনায়ক টিম সাউদি বলেছেন, সেই ২০০০ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির পর আর কোন বিশ্ব শিরোপা আমরা জিততে পারিনি। খুব কাছাকাছি গিয়েও হতাশ হয়েছি দু’বার। আর হতাশা নিয়ে ফিরতে চাই না। আমরা পুরোপুরি প্রস্তুত, দলের সবাই জানে কি করতে হবে।

ভারতের সম্ভাব্য একাদশ হতে পারে- দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল, ওয়ান ডাউনে চেতেশ্বর পুজারা, চারে ভিরাট কোহলি, পাঁচে আজিঙ্কা রাহানে, ছয়ে রিশাভ পান্ত, সাতে রবীন্দ্র জাদেজা, আটে রবিচন্দ্রন অশ্বিন, সাথে তিন পেসার মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা ও জাসপ্রীত বুমরাহ।

ভারতের মতই নিউজিল্যান্ডের একাদশেও দীর্ঘ ব্যাটিং শক্তি। টম ল্যাথাম ও ডেভন কনওয়ে- দুই বাঁহাতি থাকবেন ওপেনিং জুটিতে, ওয়ান ডাউনে কেন উইলিয়ামসন, চারে রস টেইলর, পাঁচে হেনরি নিকোলস, ছয়ে বিজে ওয়াটলিং, সাতে পেস বোলিং অলরাউন্ডার কাইল জেমিসন, আটে বাঁহাতি স্পিনার আইজাজ প্যাটেল; আর শেষে তিন পেসার টিম সাউদি, নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্ট।

দু’দল এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ৫৯ টেস্টে, যেখানে ভারতের জয় ২১ আর নিউজিল্যান্ডের মাত্র ১২! তবে গত বছরের ফেব্রুয়ারিতে ওয়েলিংটন ও ক্রাইস্টচার্চে উইলিয়ামসনের দলের কাছে টানা দুই পরাজয় ভোলার কথা নয় ভিরাট কোহলির।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply