লাতিন আমেরিকান মহারণে জয় আর্জেন্টিনার

|

লাতিন আমেরিকান ফুটবলের এক প্রদর্শনীই হলো। এস্তাদিও ন্যাসিওনাল দে ব্রাসিলিয়ায় কোপা আমেরিকার বি গ্রুপের ম্যাচে গুইডো রদ্রিগেজের একমাত্র গোলে উরুগুয়েকে হারিয়ে এবারের আসরে প্রথম জয় পেল আর্জেন্টিনা। এই জয়ে গ্রুপ বি’র টেবিলের শীর্ষে উঠে এসেছে ২ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ম্যাচটা ফ্রন্ট ফুটে শুরু করেছিল আর্জেন্টিনাই। সুযোগ কাজে লাগানোর ক্ষেত্রে উরুগুয়ের চেয়ে কম ব্যর্থতার পরিচয় দিয়েছে আলবিসেলেস্তেরা। অন্যদিকে দ্বিতীয়ার্ধে প্রাধান্য বিস্তার করে খেলেও সেন্ট্রাল ব্যাক ক্রিস্টিয়ান রোমেরো ও গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের দৃঢ়তায় পায়নি গোলের দেখা।

বেশ কিছু চমক দেখিয়েছে আর্জেন্টিনা। মাঝমাঠ থেকে আক্রমণ, সৃষ্টিশীলতার যে অভাব গত কয়েকটা ম্যাচে দেখা যাচ্ছিল তা উড়িয়ে দিয়েছে ম্যাচের শুরুতেই। আক্রমণের ধার বাড়ানোর জন্য মেসিকেই সম্পৃক্ত হতে হতো বেশি, আর মেসি তা নিশ্চিতও করলেন। ম্যাচের ৭ মিনিটে ক্যাপ্টেন মেসির পায়ে প্রথম আক্রমণে যায় আর্জেন্টিনা। মেসির দুর্দান্ত শট উরুগুয়ে গোলরক্ষক মুসলেরা কোনোমতে ফিরিয়ে দিলে সেই বল পান আগুয়ান স্ট্রাইকার লাওতারো মার্টিনেজ। কিন্তু স্বভাববিরুদ্ধ উপায়ে বল বাইরে মারেন তিনি।

তবে সফলতা আসে দ্রুতই, ম্যাচের ১৩ মিনিটে। লিওনেল মেসির অ্যাসিস্ট থেকে দারুণ হেডে দলকে লিড এনে দেন গুইডো রদ্রিগেজ। এরপর আক্রমণে এগিয়ে থেকেও গোল শোধ করতে পারেনি উরুগুয়ে। কাভানি-সুয়ারেজ সহজ সুযোগ নষ্ট করেছেন।

দুই মিডফিল্ডার রদ্রিগো ডে পল ও জিওভান্নি লো সেলসোর সাথে মেসির কেমিস্ট্রি ছিল দেখার মতো। ডিফেন্সে ওটামেন্ডির পজিশনিং এর কারণে কাভানি বারবার জায়গা পেয়ে যাচ্ছিলেন। তবে রোমেরো আর এমি মার্টিনেজ এদিন ছিলেন দুর্দান্ত।

ম্যাচের ৮০ মিনিটে ফাউলের শিকার হন মেসি। তবে ফ্রি-কিক কাজে লাগিয়ে ব্যবধান বাড়ানো হয়নি আর্জেন্টিনার। ম্যাচের শেষ দিকে বেশি কয়েকবার সুযোগ তৈরি করে আর্জেন্টিনা। তবে উরুগুয়ের রক্ষণ ভাঙ্গতে পারেননি মেসি-মার্টিনেজরা। ২ ম্যাচে ৪ পয়েন্ট আর্জেন্টিনার, ১ ম্যাচে উরুগুয়ের পয়েন্ট শূন্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply