দ্বিতীয় দফার টিকায় অগ্রাধিকার পাচ্ছেন যারা

|

আজ থেকে শুরু হচ্ছে করোনা ভাইরাসের দ্বিতীয় দফায় টিকাদান কার্যক্রম। গত ২৬ এপ্রিল টিকা স্বল্পতার কারণে বন্ধ হয়ে যাওয়া টিকাদান কার্যক্রম আজ থেকেই শুরু হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

আজ থেকে মূলত চীনের দেয়া উপহার সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা দেয়া হবে। এই টিকা অগ্রাধিকার ভিত্তিতে পাবে বাংলাদেশে অবস্থানরত চীনা নাগরিক, স্বাস্থ্যর্কমী, পুলিশ, বিদেশগামী শ্রমিক ও সিটি করপোরেশনের কর্মীরা। এছাড়া সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং ও মেডিকেল কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থীদের এই টিকা দেওয়া হবে।

ইতোমধ্যে টিকা কেন্দ্রগুলো প্রস্তুত করে রাখা হয়েছে। ঢাকা জেলায় সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে চারটি মেডিকেল কলেজ হাসপাতালে। সেগুলো হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল।

এ পর্যন্ত নিবন্ধন করেছে ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন। তাদের মধ্যে ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন প্রথম ডোজে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পেয়েছে। এখনও প্রায় ১৫ লাখ মানুষ ওই টিকার দ্বিতীয় ডোজ পায়নি। তাদের দ্বিতীয় ডোজ হিসেবে সিনোফার্ম বা ফাইজারের টিকা দেওয়া হবে কিনা, তা এখনো পরিষ্কার নয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply