অবৈধ বিট কয়েন চক্রের ৪ সদস্য গ্রেফতার

|

রাজধানীর দারুস সালাম থেকে অবৈধ বিট কয়েন ক্রয়-বিক্রয় চক্রের অন্যতম হোতা হামিমসহ ৪ জনকে গ্রেফতার করেছে র‍্যাব। গ্রেফতারকৃতরা ইন্টারনেটে একাউন্ট খুলে বিট কয়েন কেনা-বেচা করে আসছিল বলে জানিয়েছে সংস্থাটি।

র‍্যাব জানিয়েছে, তরুণদের অবৈধ লেনদেনের লোভ দেখাতো চক্রটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের একেকটি গ্রুপের কয়েক হাজার সদস্য রয়েছে। প্রতি মাসে প্রায় দেড় কোটি টাকা আদান-প্রদান হতো।

র‍্যাবের ভাষ্য অনুযায়ী, এই চক্রের মূল হোতা হামিম। ২০১৩ সালে সে একটি প্রশিক্ষণ কেন্দ্র থেকে বিটকয়ের ওপর দক্ষতা অর্জন করে। পরবর্তীতে সে প্রায় ৫০ জনকে বিট কয়েন লেনদেন নিয়ে প্রশিক্ষণ দেয় সে। বিট কয়েন ছাড়াও সে লিটকয়েন, ডগকয়েন, লেনদেনের সাথেও জড়িত।

হামিম ও তার চক্র যুক্তরাষ্ট, যুক্তরাজ্য এবং কানাডাসহ উন্নত বিশ্বের অন্যান্য দেশে এ কার্যক্রম চালিয়ে দেশের বিপুল পরিমাণ অর্থ পাচার করে আসছিল বলে জানিয়েছে র‍্যাব।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, হামিমের তার বিরুদ্ধে ক্রেডিট কার্ড জালিয়াতির অভিযোগ রয়েছে। সে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করে অন্যের ক্রেডিট কার্ড হ্যাক করে বিট কয়েন ক্রয় করে আসছিল।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে বলেও জানান তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply