প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি হবে ভ্যানিলা

|

খাদ্য, প্রসাধনী, ওষুধ, ঘর ও আসবাবপত্র পরিষ্কার করা এবং বিভিন্ন ভেষজনাশক (হার্বিসাইড) তৈরির অন্যতম উপাদান ভ্যানিলা তৈরি করা সম্ভব হবে প্লাস্টিক থেকেই। অনেক কম খরচে প্লাস্টিককের বর্জ্যকে বদলে দেবে মানুষের অত্যন্ত প্রয়োজনীয় দ্রব্য ভ্যানিলিন-এ, সম্প্রতি এক গবেষণায় এমনটাই উঠে এসেছে বলে দাবি করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের এই সম্পর্কিত গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা জার্নাল ‘গ্রিন কেমিস্ট্রি’তে। প্লাস্টিককে এই ভাবে মানুষের খুব কাজে লাগার পদার্থে বদলে ফেলার জন্য গবেষকরা কাজে লাগিয়েছেন একটি বিশেষ ধরনের ব্যাক্টেরিয়াকে। যার নাম- ‘ই কোলি’।

গবেষকরা দেখেছেন ই কোলি ব্যাক্টেরিয়া ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এক দিনে বিষাক্ত টেরেফথ্যালিক অ্যাসিডকে সুগন্ধি ভ্যানিলিনে বদলে দিতে পারে। যা ভ্যানিলার প্রধান উপাদান। বিশ্বে এখন ভ্যানিলা তৈরি করা হয় মূলত কয়লা বা খনিজ তেলের মতো জীবাশ্ম জ্বালানির রাসায়নিক থেকে। যা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল।

এর আগে অন্যান্য গবেষণায় জানা গিয়েছিল, প্লাস্টিক ক্ষয়ে গিয়ে দীর্ঘ সময় পরে টেরেফথ্যালিক অ্যাসিডে রূপান্তরিত হয়। এই অ্যাসিড বিষাক্ত। ফলে, তা জল ও পরিবেশের পক্ষে হয়ে ওঠে আরও বিপদজনক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply