মার্কিন নেতৃত্বে মরক্কোয় সামরিক মহড়া

|

আফ্রিকায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে সম্মিলিত সামরিক লড়াইয়ের বার্তা দিতে আমেরিকার নেতৃত্বে মরক্কোয় চলছে সামরিক মহড়া। যেখানে অংশ নিয়েছে ইউরোপ, আমেরিকা ও আফ্রিকার ৭ দেশ। ধারণা করা হচ্ছে, আঞ্চলিক নিরাপত্তার ইস্যুতে এ মহড়া ন্যাটোর নতুন রণকৌশলের অংশ।

মহড়ার অংশ হিসেবে যুদ্ধে ব্যবহৃত সব ভারী সমরাস্ত্র হাজির করা হয়েছে মরক্কোতে। এই মহড়ায় যুক্তরাষ্ট্র ও মরক্কো ছাড়াও অংশ নিয়েছে তিউনিশিয়া, সেনেগাল, ইতালি, নেদারল্যান্ডস এবং ব্রিটেন।

সাব-সাহারান আফ্রিকায় আল কায়দা, আইএস কিংবা আল-শাবাবের মতো জঙ্গি গোষ্ঠিগুলোর তৎপরতা নিয়ে পশ্চিমা বিশ্বে বহু বছর ধরেই উদ্বেগ চলে আসছে। যুক্তরাষ্ট্র বলছে, আফ্রিকায় সন্ত্রাসবাদের ঝুঁকি ঠেকাতেই, তিন মহাদেশের সম্মিলিত এই মহড়া আয়োজন করা হয়েছে।

আফ্রিকা বিষয়ক মার্কিন কমান্ডের প্রধান জেনারেল স্টিফেন জে. তাওসেন্ড বলেন, এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের কোনো হুমকি নেই। আফ্রিকার নিরাপত্তাজনিত সমস্যার কারণেই আমাদের যৌথ এই পদক্ষেপ। এখানকার প্রতিটি এলাকার মানুষ সন্ত্রাসবাদের মুখোমুখি হচ্ছে। তাদের নিরাপত্তা নিশ্চিতে ইউরোপও কাজ করবে।

প্রতি বছর নিয়মিত এই মহড়া আয়োজন করা হলেও, করোনার কারণে গতবছর এটি আয়োজিত হয়নি। করোনা মোকাবেলায় বাজেট বেশি রেখে এ বছর ‘ওয়ার গেম’ নামের এই মহড়া থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে স্পেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply