শেষ হলো চীনের ঐতিহ্যবাহী ‘ড্রাগন বোট ফেস্টিভ্যাল’

|

চীনের বিভিন্ন শহরে শেষ হলো ঐতিহ্যবাহী নৌকাবাইচ আয়োজন ‘দুয়ানহু’ উৎসব। বিশ্বজুড়ে যা পরিচিত ‘ড্রাগন বোট ফেস্টিভ্যাল’ নামে। চীনা ক্যালেন্ডারের পঞ্চম মাসের পাঁচ তারিখে শুরু হওয়া -উৎসব শেষ হয় তৃতীয় দিনে।

বর্ণিল এ উৎসবকে ঘিরে প্রচলিত আছে চীনাদের নানা বিশ্বাস ও কল্প কাহিনী। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ বোট ফেস্টিভ্যালে অংশ নিতে প্রতিবছরই চীনের বাইরে থেকেও জড়ো হন বহু পর্যটক।

এক সময় অশুভ বলে মনে করা হত উৎসবের মাসটিকে। ধারণা করা হত, প্রাকৃতিক দুর্যোগ, রোগ এবং বিষাক্ত প্রাণীর আনাগোনা বেড়ে যায় এই মাসে। সেগুলো প্রতিহত করতেই ড্রাগনের মুখওয়ালা নৌকা বাইচের সূচনা।

উৎসবটিতে অংশ নেয়া এক পর্যটক জানান, বইয়ে যা পড়েছিলাম তা যেন জীবন্ত এখন। এই উৎসবটা অনেকটা টাইম-ট্রাভেল থিয়েটারের মত। এ বিষয়গুলো আমাদের ইতিহাস সম্পর্কে আরও গভীরভাবে জানতে সাহায্য করে। আরেক পর্যটক জানান, আয়োজনের পুরোটাই ঐতিহ্যনির্ভর। তাই এখানে আসার আগেই যাদুঘরে গিয়ে এ বিষয়ে জানার চেষ্টা করেছি।

পরবর্তীতে এই প্রতিযোগিতার সাথে জুড়ে যায় চীনের জনপ্রিয় কবি কিউ ইউয়ানের আত্মহত্যার ঘটনা। মুইলো নদীতে ডুবে আত্মহত্যা করেন কবি। তাকে আত্মহত্যা থেকে রক্ষা চেষ্টার প্রতীকও ধরা হয় এই নৌকাবাইচকে।

উৎসব ঘিরে তিনদিনের সরকারি ছুটি উপভোগ করেন চীনারা। দলে দলে ছুটে যান বোট উৎসবের জন্য বিখ্যাত এলাকাগুলোয়। ২০০৯ সালের ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পায় দুয়ানহু উৎসব।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply