‘ইন্ডিয়া’ নামটি মুছে দিতে চান কঙ্গনা!

|

‘ইন্ডিয়া’ নামটি মুছে দিতে চান কঙ্গনা

‘ইন্ডিয়া’ নামটি পছন্দ নয় অভিনেত্রী কঙ্গনা রনৌতের। তার দাবি, এটি ইংরেজদের দেওয়া দাসত্বের নাম। এর বদলে দেশের নাম হোক ‘ভারত’।

সম্প্রতি সামাজিক মাধ্যমে কঙ্গনা লেখেন, ভারত তখনই শ্রেষ্ঠত্বের আসনে জায়গা করতে পারবে যখন সে প্রাচীন আধ্যাত্মিকতা এবং নিজের শিকড়ে ফিরে যেতে পারবে। এটা আমাদের মহান সভ্যতার প্রাণ। শহুরে জীবনযাপনে এগোনোর মানে এই নয় পশ্চিমি দুনিয়ার নকল করা। আমাদের উন্নতির শিকড়ে রয়েছে বেদ, গীতা এবং যোগে। আমরা কি এই দাসত্বের নাম ‘ইন্ডিয়া’কে বদলে ‘ভারত’ করে দিতে পারি না?

তিনি আরও অভিযোগ করেন, ব্রিটিশরা আমাদের দাসত্বে নাম দিয়েছিল ইন্ডিয়া। যার আক্ষরিক অর্থ সিন্ধু নদের পূর্ব দিক। বলুন তো, আপনি কি কোনো শিশুকে ছোট নাক বা দ্বিতীয় সন্তান অথবা সি সেকশন বলে ডাকবেন! এটা কী ধরনের নাম? ভারতের নামের মানে বলি। তিনটি সংস্কৃত শব্দ—‘ভা’ অর্থে ‘ভাব’, ‘র’ অর্থে ‘রাগ’ ও ‘ত’ অর্থে ‘তাল’ মিলিয়ে ভারত শব্দটি তৈরি হয়েছে।

সঙ্গে কঙ্গনা যোগ করেন, প্রতিটি শব্দের একটি রূপান্তর তৈরি হয়। ব্রিটিশরা এটা জানতো। তাই তো শুধু জায়গা নয়, মানুষ এবং সৌধেরও নাম পরিবর্তন করেছিল ওরা। আমাদের উচিত হারানো শৌর্য ফিরে পাওয়ার চেষ্টা করা। শুরুটা হোক ভারত নাম দিয়েই।

তবে বলিউড এই অভিনেত্রীর পোস্টে সহমত পোষণ করেননি অনেকেই। কারো কারো মতে, কঙ্গনার জ্ঞান-বোধ থাকলে শকুন্তলা-দুষ্মন্তের ছেলে ভরত রাজার নাম থেকেই দেশের নাম ‘ভারত’ হয়েছে সেটা জানতেন।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply