মৃত্যুকূপের যতো সমীকরণ

|

এই গ্রুপ থেকে ফ্রান্সের জন্য দ্বিতীয় রাউন্ড এরই মধ্যে নিশ্চিত। তবে সুতোয় ঝুলে আছে হেভিওয়েট জার্মানি ও বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের দ্বিতীয় রাউন্ডের ভাগ্য। আজ রাতে মুখোমুখি হচ্ছে গত ইউরোর দুই ফাইনালিস্ট ফ্রান্স ও পর্তুগাল।

অন্যদিকে গত বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়া জার্মানি এবার বিদায়ের পুনরাবৃত্তি রুখতে লড়বে হাঙ্গেরির বিরুদ্ধে। অনেকগুলো যদি ও কিন্তুর উপর নির্ভর করছে আজ রাতে কারা এড়াতে পারবে এই মৃত্যুকূপ। এক নজর দেখে নেয়া যাক এই যদি, কিন্তু নির্ভর সমীকরণগুলো।

ফ্রান্সের কাছে না হারলেই শেষ ষোলতে পৌছে যাবে পর্তুগাল। আর জার্মানি ও পর্তুগাল দুদলই হারলে গ্রুপ ডি’র চতুর্থ দল হিসেবে বিদায় নেবে পর্তুগীজরা। জার্মানি আর হাঙ্গেরির কাছে হেরে গেলে ফ্রান্সের কাছে হেরেও রাউন্ড অব সিক্সটিনে যেতে পারে ক্রিস্টিয়নো রোনালদোর দল।

হাঙ্গেরির কাছে না হারলেই মৃত্যুকূপ এড়াতে পারবে জার্মানি। আবার পর্তুগালের কাছে ফ্রান্স হারলে হাঙ্গেরিরকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হবে জার্মানি।

শেষ ষোল নিশ্চিত হয়ে যাওয়া ফ্রান্স আজ পর্তুগালকে হারালে তারাই হবে গ্রুপ চ্যাম্পিয়ন। অন্যদিকে জার্মানি যদি হাঙ্গেরির সাথে না যেতে তবে পর্তুগালের সাথে কেবল ড্র করেই গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারে ফ্রান্স।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply