বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফরম্যাট নিয়ে অসন্তুষ্ট কোহলি

|

টেস্টের সেরা দল হিসেবে নিউজিল্যান্ডকেই যোগ্য মানছেন রানার্স আপ ভারতের অধিনায়ক ভিরাট কোহলি। তবে তিনি মনে করেন, এই চ্যাম্পিয়নশিপের ফরম্যাটে পরিবর্তন আসা জরুরি। যে টুর্নামেন্ট চলে দুই বছর ধরে, তার শ্রেষ্ঠত্ব কেবল মাত্র একটি টেস্টের মাধ্যমে নির্ধারিত হলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলের প্রতি সুবিচার করা হয় না বলে মনে করেন তিনি।

সাউদাম্পটনের ফাইনালে কিউইদের কাছে ৮ উইকেটে পরাজিত হয়ে সংবাদ সম্মেলনে কোহলি আরো বলেন, টেস্ট সিরিজ এক ম্যাচের হলে কিছু ব্যাপার পরিষ্কার হয় না। তাই অন্তত তিনটি টেস্ট থাকা উচিত। তাতে করে কোন দলের যেমন ফিরে আসার সুযোগ থাকে, তেমনি এক দল আরেক দলকে সম্পূর্ণ ধরাশায়ীও করতে পারে। কেবল দুটি সেশন বাজে খেলার কারণে টানা দুই বছর সেরা ক্রিকেট খেলার কৃতিত্ব মুছে যাওয়া উচিত নয়।

বেস্ট অব থ্রি ফাইনালের কথা কোহলি অবশ্য ফাইনালের আগেও বলেছিলেন। সেখানে তিনি জানান, শ্রেষ্ঠত্ব নির্ধারনী একটি ম্যাচের প্রতি প্রকৃতপক্ষে স্বাভাবিকের চেয়ে বেশি গুরুত্ব ছিল না তার দলের কাছে। ভারতের হেড কোচ রবি শাস্ত্রীও সাম্প্রতিক সময়ে এক ইন্টারভিউতে এমন মতই প্রকাশ করেন। কোহলির মন্তব্যে সেই আলোচনার পালেই হাওয়া লাগলো।

এই ফলাফল নিয়ে ভারত হতাশ নয়, জানিয়েছেন কোহলি। তিনি বলেন, কেবল বিগত ১৮ মাস নয়; গত ৩-৪ বছরে দলগত যে অর্জন আমাদের রয়েছে সেদিকে তাকিয়ে আমি বলতে পারি, একটা ম্যাচের ফল নিজেদের অনুকূলে না আসলে তা নিয়ে মুষড়ে পড়ার কিছু নেই। তিন টেস্টের কথা এজন্যই বলছি কারণ সেখানে উত্থান ও পতন থাকে। থাকে ফিরে আসার সময়। থাকে ভুল শুধরে প্রতিপক্ষকে উল্টো চাপে ফেয়ার সুযোগ। স্বাভাবিকভাবে, এসবই থাকে যে কোনো টেস্ট সিরিজে। ঐতিহাসিকভাবেই কালজয়ী টেস্ট সিরিজগুলো ছিল ৩ বা ৫ ম্যাচের। হেরেছি বলেই বলছি না, আমার মনে হয় বেস্ট অব থ্রি ফরম্যাট থাকলে এটাও হতে পারতো তেমনই এক স্মরণীয় সিরিজ। তাই ভবিষ্যতে এমন পরিকল্পনা হলে তা সবার জন্যই ভালো হবে বলে মনে করি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply