ম্যাকাফির আত্মহত্যায় অ্যাসাঞ্জকে নিয়ে শঙ্কা স্নোডেনের

|

ম্যাকাফি অ্যান্টিভাইরাসের প্রতিষ্ঠাতা জন ম্যাকাফি বার্সেলোনার কারাগারে আত্মহত্যা করেছেন বলে ধারণা করা হচ্ছে। ম্যাকাফির দুর্ঘটনায় জুলিয়ান অ্যাসাঞ্জকে নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন জাতীয় নিরাপত্তা সংস্থার সাবেক পরামর্শক ও ডাটা প্রাইভেসি এডভোকেট এডওয়ার্ড স্নোডেন।

কর ফাঁকির মামলায় স্পেনের আদালত জন ম্যাকাফিকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নেয়ার পরই সম্ভাব্য আত্মহত্যার ঘটনাটি ঘটে। বিজনেস ইনসাইডারে আসা সংবাদে বলা হয়, ম্যাকাফির প্রসঙ্গে গত ২৩ জুন স্নোডেন টুইট করে বলেন, তিনি ভয় পাচ্ছেন এটা ভেবে যে ম্যাকাফির পরের ব্যক্তিটি হতে পারেন জুলিয়ান অ্যাসাঞ্জ।

স্নোডেন আরও বলেন, ইউরোপের উচিত নয় অহিংস অপরাধে অভিযুক্তদের এতো নির্মম কারাগারে পাঠানো, যেখানে যাওয়ার চেয়ে আত্মহত্যাকেই শ্রেয় বলবে ভাববে একজন আসামি। উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের ক্ষেত্রেও একই ধরনের পরিণতি লেখা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্নোডেন।

উল্লেখ্য, উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাজ্য থেকে গ্রেফতার করা হয় ২০১৯ সালের এপ্রিল মাসে। এরপর ২০২১ সালে যুক্তরাজ্যের একটি আদালত তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণের ব্যাপারে সাময়িক স্থগিতাদেশ দেয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply