ভ্যাকসিনের অভাবে সংকটে প্রবাসীরা, ক্ষতি মাসে ৩ হাজার কোটি টাকা

|

বিদেশগামী কর্মীদের ভ্যাকসিন দিতে না পারায় দিনে কোয়ারেন্টাইন বাবদ ব্যয় হচ্ছে অন্তত শত কোটি টাকা। সেই হিসেবে এক মাসে দেশ থেকে বেরিয়ে গেছে প্রায় ৩ হাজার কোটি টাকা। এতে অথনৈতিক ক্ষতির পাশাপাশি সংকটে পড়ছে প্রবাসী পরিবারগুলো। বড় চিন্তার বিষয় হচ্ছে, ভ্যাকসিন ছাড়া বিদেশ যাওয়া বন্ধ হয়ে যেতে পারে প্রবাসীদের। তাই প্রবাসীদের ভ্যাকসিনের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনার দাবি সংশ্লিষ্টদের।

নতুন পুরাতন মিলে দৈনিক কাজের উদ্দেশ্যে বিদেশে পাড়ি জমাচ্ছেন দেড় হাজারের বেশি মানুষ। যাদের বেশির ভাগের গন্তব্য সৌদি আরব। গেল ২০ মে থেকে ভ্যাকসিন দেয়া হয়নি এমন কর্মীদের এক সপ্তাহের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে দেশটি। এতে প্রতি কর্মীর বাড়তি ব্যয় হচ্ছে ৮০ হাজার টাকা। মধ্যপ্রাচ্যের আরো কয়েকটি দেশেও এখন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। এ জন্য প্রতিদিন দেশ থেকে প্রায় শত কোটি টাকা বিদেশে চলে যাচ্ছে।

প্রবাসীরা বলছেন, দেশে এসে এমন ঝামেলায় পড়তে হবে জানলে দেশেই আসতেন না তারা। এখন সরকার যদি তাদের জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করে তো তাদের খুব সুবিধা হয়।

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ছাড়াও কুয়েত যেতে প্রবাসী কর্মীদের জন্য ভ্যাকসিন দেয়াটা বাধ্যতামূলক। ভ্যাকসিন দিতে না পারায় ছুটিতে আসা অন্তত ১৪ হাজার কুয়েতি প্রবাসীর কাজে ফেরা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

উদ্বিগ্ন এক প্রবাসী জানালেন, আগস্টের মধ্যে কাজে ফিরতে না পারলে তার কোম্পানি আর তাকে নেবে না। সরকার যদি ভ্যাকসিনের ব্যবস্থা করে তবে দরকার হলে আমরা সেটা কিনে নিবো। তবে সম্পূর্ণ ব্যবস্থাটি হতে হবে সরকারের মাধ্যমে।

দুবাই, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ প্রতিটি দেশের প্রবাসীদের জন্যই ভ্যাকসিন বাধ্যতামূলক হতে পারে। সামনের দিনে তাই ভ্যাকসিন ছাড়া কাজ পাওয়াটা কঠিন হবে। কাজে ফেরার সুযোগ দিলেও কোয়ারেন্টাইনের জন্য কড়া মাশুল গুনতে হবে। তাই বিষয়টি সরকারকে বিবেচনায় নেয়ার পরামর্শ তাদের।

বায়রার সাবেক অর্থসচিব ফখরুল ইসলাম বলেন, একটা টিকেটের মূল্য ৭০ হাজার টাকা। আবার ভ্যাকসিনের জন্য ৭ দিনের কোয়ারেন্টাইনে খরচ হয় ৭০ হাজার টাকা। প্রায় দেড় লাখ টাকা এখানেই খরচ হয়ে যাচ্ছে। তাই ভ্যাকসিন যদি সহজলভ্য হতো, তবে প্রবাসীদের কাছে তা বিক্রি করলেও তারা সুবিধা পেত।

ব্র্যাকের হেড অব মাইগ্রেশন, শরিফুল হাসান বলেন, প্রবাসীরা যখনই কোনো দেশে যাবার স্মার্ট কার্ড পাবে, তখনই তাকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসতে হবে।

নতুন করে কর্মী নেয়া শুরু করার আগেই প্রবাসীদের সংশ্লিষ্ট দেশের অনুমোদিত ভ্যাকসিন দিতে হবে। এ জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কেই উদ্যোগ নেয়ার পরামর্শ বিশ্লেষকদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply