ডিঙ্গাপোতা হাওরে স্বপ্ন দেখাচ্ছে খাল খনন প্রকল্প

|

নেত্রকোণার মোহনগঞ্জে ডিঙ্গাপোতা হাওরে সেচ কার্যক্রম, ফসল পরিবহন ব্যবস্থার উন্নয়ন, দেশীয় মাছ সংরক্ষণ ও পরিবেশ রক্ষায় খাল পুনঃখননের কাজ চলছে। পুনরায় খননের পর সেই খালে আবারও প্রবাহ ফিরেছে। যাকে ঘিরে নতুন করে স্বপ্ন বুনছে হাওর অঞ্চলের হাজারও পরিবার। এতে মিঠাপানির মাছ বৃদ্ধিসহ এই অঞ্চলের কৃষিতে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন স্থানীয়রা।

পলি জমে একসময় অস্তিত্ব হারানো প্রায় ৫৫ কিলোমিটার খাল খনন ও ৮ কিলোমিটার রাস্তার উন্নয়নে বরাদ্দ ধরা হয়েছে ৪৯ কোটি টাকা। এরইমধ্যে ২৭ কিলোমিটার খাল খননের কাজ শেষ হয়েছে। পুরো খাল খননের কাজ শেষ হলে হাওরের ৪১ হাজার হেক্টর জমিতে সহজেই সেচ কার্যক্রম চালানো যাবে। পানি নিষ্কাশনের সুযোগ না থাকায় যেসব জমি পতিত থাকতো সেখানেও চাষাবাদ সম্ভব হবে। তাই, প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়নের ওপর জোর দিয়েছেন স্থানীয়রা।

নেত্রকোণা জেলার সুশীল সমাজ বলছেন, হাওরে সবচেয়ে গুরুত্বপূররণ বিষয় খাল এবং বাঁধ। সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে প্রকল্পগুলোর যথাযথ বাস্তবায়ন হলে হাওরের মানুষদের দুর্দশা লাঘব হবে বলে মনে করেন তারা।

নেত্রকোণা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এম এল সৈকত বলছেন, কোনো অনিয়ম যেন না হয় সেজন্য প্রকল্পের কাজ নিয়মিত মনিটরিং করা হচ্ছে। তিনি বলেন, হাওরের মানুষকে জিজ্ঞেস করলে আপনারা জানতে পারবেন তারা কত খুশি। তাদের সেচে আগে যা খরচ হতো তা চার ভাগের এক ভাগে নেমে এসেছে। ডিঙ্গাপোতা হাওরে চলমান এই প্রকল্পটি আগামী বছরের জুন মাসে পুরোপুরি সম্পন্ন হবে বলেও জানান তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply