পরমাণু স্থাপনায় আর নজরদারি করতে দেবে না ইরান

|

নিজেদের পরমাণু স্থাপনাগুলোতে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে (আইএইএ) আর নজরদারি করতে দেবে না বলে জানিয়েছে ইরান।

আইএইএ এর মহাপরিচালক রাফায়েল গ্রোসি সংস্থাটির নির্বাহী বোর্ডকে জানিয়েছেন, তিনি ওই সাময়িক চুক্তি নবায়ন করার জন্য ইরানকে চিঠি দিয়েছিলেন, কিন্তু চুক্তির মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও তার কোনো জবাব দেয়নি তেহরান।

ইরান আইএইএর প্রটোকল বাস্তবায়ন বন্ধ করে দেয়ার পর ওই সাময়িক চুক্তি অনুযায়ী আইএইএ ইরানের পরমাণু স্থাপনাগুলোতে নজরদারি করে যাচ্ছিল। চুক্তিটির মেয়াদ দুদিন আগে শেষ হয়ে যাওয়ায় নিজেদের পারমাণবিক স্থাপনাগুলোতে আইএইএ কে আর নজরদারী করতে দেবেনা বলে জানায় ইরান।

এদিকে চুক্তি নবায়নের জন্য তেহরানকে চিঠি দেওয়ায় গ্রোসির সমালোচনা করেছেন আইএইএতে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিব আবাদি। তিনি বলেন, ভিয়েনায় পশ্চিমা শক্তিগুলোর সাথে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনাকে সহায়তা করতে ইরান সাময়িক ওই চুক্তি করেছিল, কিন্তু তা নবায়ন করতে তেহরান বাধ্য নয়।

গত ফেব্রুয়ারিতে ইরানের পার্লামেন্টে পাস হওয়া এক আইন অনুযায়ী দেশটির আণবিক শক্তি সংস্থা গত ফেব্রুয়ারি মাসে আইএইএকে ইরানের পরমাণু স্থাপনাগুলোর ওপর নজরদারি করতে দিতে অস্বীকৃতি জানায়। এমন পরিস্থিতিতে আইএইএর মহাপরিচালক তেহরানে গিয়ে ইরানি কর্মকর্তাদের অনুরোধ করে তিন মাসের জন্য একটি চুক্তি করেছিলেন।

মে মাসে ইরান ভিয়েনা আলোচনাকে ফলপ্রসূ করার সুযোগ দিতে চুক্তিটি আরেক মাসের জন্য নবায়ন করতে সম্মত হয়েছিল। কিন্তু এর মধ্যেও ভিয়েনা সংলাপ থেকে আশানুরূপ কোনো ফল না আসায় তেহরান চুক্তিটি আর নবায়ন করেনি। এ ব্যাপারে আইএইএ এর পাশাপাশি পশ্চিমা দেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply