ফয়জুল ইসলামের প্রথম উপন্যাস

|

কথাসাহিত্যিক ফয়জুল ইসলাম। তার খোয়াজ খিজিরের সিন্দুক গল্পগ্রন্থটি মননশীল শাখা প্রথম আলো বর্ষসেরা বই ১৪২২-এর পুরস্কৃত হয়। এবারের বইমেলায় এসছে তার প্রথম উপন্যাস ‘বয়েজ স্কুল ব্যান্ড’। প্রকাশিত হয়েছে পার্ল পাবলিকেশন্স থেকে। সোহরাওয়ার্ধী উদ্যানের প্যাভিলিয়িন ৬ এ মিলছে বইটি। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

“সাংস্কৃতিক পরিবর্তন এবং জীবিকা নির্বাহের ঘূর্ণাবর্তের পাকে পাকে দিশেহারা ক’জন যুবকের সংগ্রাম এবং জয়-পরাজয়ের সময়ানুগ উপন্যাস ফয়জুল ইসলামের ‘বয়েজ স্কুল ব্যান্ড’। একদা ‘বয়েজ স্কুল ব্যান্ড’ নামে একটা গানের দল গড়ে তোলে ঢাকা শহরের ক’জন কিশোর আর তরুণ। তারা শহরের বিভিন্ন নামী হোটেলে অর্থের বিনিময়ে জনপ্রিয় বাংলা এবং বিদেশি গান গাইতে শুরু করে। নিজেদের রচিত এবং সুরারোপিত গান প্রকাশেরও উদযোগ গ্রহণ করে তারা। তাদের যৌবনের শুরুতে সেই গানের দলটা ভেঙে যায়। জীবিকার প্রয়োজনে গানের দলটার সদস্যদেরকে তখন গান গাওয়ার জন্য, যন্ত্র বাজানোর জন্য যোগ দিতেই হয় বিভিন্ন শহরের বারোয়ারি অনুষ্ঠানে। মঞ্চে উঠে নিজের ইচ্ছের বিরুদ্ধে বাজারচলতি গান পরিবেশন করতে করতে ক্লান্ত হয়ে পড়ে তারা, আক্রান্ত হয় ভয়ানক অস্থিরতায়। নিজস্ব সব নির্মাণ ভেঙে পড়ে যেতে শুরু করে তখন। তাদের স্বপ্ন ক্রমশ নিঃশেষ হয়ে যেতে থাকে। এভাবে শুরু হয়ে যায় আশপাশের জগত থেকে তাদের বিযুক্তির প্রক্রিয়া।

এতোদিন ছোটগল্প লিখলেও এবারই প্রথম উপন্যাস- তাই স্বভাবতাই বাড়তি উচ্ছ্বাস অনুভব করছেন ফয়জুল ইসলাম। তার পাঠকরাও খুব সাদরে গ্রহন করেছে গল্পকার থেকে ঔপন্যাসিক হিসেবে এই আত্মপ্রকাশকে।









Leave a reply