সৃজিতকে ‘স্মার্ট’ বললেন তসলিমা

|

‘রে’ সিনেমা দেখে ফেইসবুকে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের প্রশংসায় ভাসিয়েছিলেন লেখিকা তসলিমা নাসরিন। কিন্তু সৃজিতের পূজা করার ছবি ফেইসবুকে দেখে ক্ষুব্ধ হন এই লেখিকা। আফসোসের সূরে সৃজিতকে ‘স্মার্ট’ বললেন তিনি।

পরিচালকের পূজা অর্চনা এবং পৌত্তলিকতায় বিশ্বাস দেখে ক্ষুব্ধ তসলিমা। তিনি লিখছেন, ‘কাল রাতে সৃজিত মুখার্জির ফরগেট মি নট দেখে তাকে চূড়ান্ত স্মার্ট বলে রায় দিয়েছি, স্মার্ট মানেইতো আমার চোখে লৌকিকে বিশ্বাসী, অলৌকিকে নয়। কিন্তু বললাম না বার বার আমি হোঁচট খাই!’

মঙ্গলবার রাতে ‘রে’ দেখার পর তসলিমার লেখেন, তুখোড় শিল্পীর সমন্বয়েই সত্যজিৎ রায়ের এমন আধুনিকীকরণ সম্ভব হয়েছে।

তার দাবি, কয়েক দশক পুরনো গল্পের এমন অবিশ্বাস্য আধুনিকীকরণ করতে সাহস তো দরকারই। তার সঙ্গে দরকার কল্পনাশক্তি আর শিল্পবোধের। ছক ভাঙা সোজা ব্যাপার নয়। অভিষেক চৌবে ও ভাসান বালা পরিচালিত বাকি দু’টি ছবির প্রশংসা করে তসলিমা লেখেন, ‘আমাদের সৃজিত মুখোপাধ্যায় যত ছবি বানিয়েছেন, মনে তো হচ্ছে তাঁর এ দুটো সবার সেরা’।

কিন্তু ছবির শ্যুটিং শুরু করার আগে পূজা করাকে মেনে নিতে পারেননি লেখিকা। তসলিমার আশা ছিল, সৃজিতের মতো ‘স্মার্ট’ পরিচালক আচার অনুষ্ঠানে বিশ্বাসী নন। কিন্তু তার ভুল ভেঙেছে সৃজিতের ফেইসবুক পোস্ট দেখে।

সৃজিত মঙ্গলবার তার ইনস্টাগ্রামে ‘এক্স ইক্যুয়ালস টু প্রেম’-এর শুভ মহরতের ছবি দিয়েছিলেন। সেই ছবি দেখে তসলিমা লিখেছেন, ‘চোখে পড়লো তার একখানা ফেইসবুক পোস্ট, তার নতুন ছবির মহরতে ভগবানের মূর্তি, আর তার পাদদেশে কলা, নারকেল, ফুল টুলের পূজা।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply