অ্যান্ড্রয়েডে করোনার ভ্যাকসিন কার্ড রাখার সুবিধা নিয়ে আসছে গুগল

|

গুগল চালু করতে যাচ্ছে ‘কোভিড কার্ড’। যাতে থাকছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ডিজিটাল ভ্যাকসিন কার্ড সংরক্ষণের সুবিধা। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে চালু করা হবে। স্বাস্থ্যসেবাদাতা, স্থানীয় সরকার এবং করোনার ভ্যাকসিন প্রদানে অনুমোদিত সংস্থাগুলোর সাহায্যে ভ্যাকসিনসংক্রান্ত তথ্য থাকবে এতে। থাকবে করোনা পরীক্ষার ফলাফল রাখার সুবিধাও।

ব্যবহারকারী কখন এবং কোন ভ্যাকসিন নিয়েছে, তা থাকবে কোভিড কার্ডে। ব্যবহারকারী স্বাস্থ্যসেবাদাতার অ্যাপ, ওয়েবসাইট, এসএমএস বা ই-মেইল থেকে কার্ড সংরক্ষণ করতে পারবে।

ভ্যাকসিন কার্ড সংরক্ষণ করলে স্মার্টফোনের হোমস্ক্রিনে কোভিড কার্ডের শর্টকাট রাখার অপশন থাকবে বলে জানিয়েছে গুগল।

গুগল বলছে, ভ্যাকসিন কার্ডের তথ্য ক্লাউডে সংরক্ষণ করবে না এবং এই তথ্যগুলো বিজ্ঞাপনের উদ্দেশ্যেও ব্যবহার করবে না তারা। তবে কিছু কিছু তথ্য সংগ্রহ করবে। যেমন কোন দিন কতবার কোভিড কার্ড ব্যবহার করা হয়েছে। ‘কোভিড কার্ড’ সংরক্ষণের জন্য ফোনে গুগল পে অ্যাপের প্রয়োজন হবে না।

গুগলের উদ্যোগটি প্রশংসার যোগ্য। স্মার্টফোনেই ভ্যাকসিনসংক্রান্ত ডিজিটাল কার্ড থাকলে সেটি ব্যবহারকারীদের জন্য সুবিধার হবে। তবে ভ্যাকসিন কার্ডের পূর্ণ সুবিধা নির্ভর করবে স্বাস্থ্যসেবাদাতা সংস্থাগুলোর ওপর। তারা পূর্ণ সহযোগিতা করলেই গুগলের এই উদ্যোগ সফল হবে।
সূত্র: দ্য ভার্জ









Leave a reply