টেস্ট চ্যাম্পিয়নশিপে আসছে পয়েন্টের পরিবর্তন

|

পরের টেস্ট চ্যাম্পিয়নশিপ পর্বে পয়েন্টের নিয়মে পরিবর্তন আনলো আইসিসি। প্রত্যেক ম্যাচের জন্য বরাদ্দ থাকবে ১২ পয়েন্ট। ভারত-ইংল্যান্ডের টেস্ট দিয়ে শুরু হবে এবারের ২০২১ থেকে ২৩ এর পর্ব। যেখানে সবচেয়ে কম ১২ টেস্ট খেলবে বাংলাদেশ। আর সবচে বেশি ২২ টেস্ট খেলার সুযোগ পাবে ইংল্যান্ড।

সাদা পোষাকের বনেদি ক্রিকেটর শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ভিরাট কোহলির ভারতকে হারিয়ে সিংহাসনের প্রথম রাজা কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। মাত্র ১ টেস্ট দিয়েই অবশ্য সেই রাজত্বকে স্বীকৃতি দিতে নারাজ ভিরাট। তিনি দাবি তুলেছেন তিন টেস্ট সিরিজের ফাইনাল।

সেই দাবি আইসিসি মানবে কিনা সেটা হয়তো সময়ই বলবে। তবে আপাতত জমাট এক টেস্ট চ্যাম্পিয়নশিপ করতে পরিবর্তন আসছে পয়েন্ট বন্টনে। প্রত্যেক ম্যাচে জয়ী দল পাবে ১২ পয়েন্ট। যেখানে কোন ম্যাচ ড্র হলে উভয় দল চার পয়েন্ট করে পাবে আর টাই হলে পাবে সমান ছয় পয়েন্ট করে। স্লো ওভার রেটের জন্য থাকছে শাস্তির বিধান।

আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ এলারডাইস অর্জিত পয়েন্টের শতকরা অংশ নিয়ে র‍্যাঙ্কিং করার কথাও বলেছেন। আর এসব নিয়মের ব্যবহার শুরু হচ্ছে আগস্টে ভারত-ইংল্যান্ডের ৫ ম্যাচের টেস্ট সিরিজেই।

করোনা মহামারিতে এই সিরিজ দিয়েই শুরু হতে যাচ্ছে ২০২১ থেকে ২৩ পর্যন্ত দুই বছরের টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন পর্ব। এখানে সর্বোচ্চ ২২ টেস্ট খেলবে ইংল্যান্ড আর ভারত ১৯, অস্ট্রেলিয়া ১৮, দক্ষিণ আফ্রিকা ১৫ আর পাকিস্তান, নিউজিল্যান্ড, উইন্ডিজ ও শ্রীলঙ্কা ১৩টি করে টেস্ট খেলবে। সবচে কম ১২ টেস্ট খেলার সুযোগ পাবেন তামিম-মুশফিকরা।

তিনটা করে হোম আর অ্যাওয়ে সিরিজ খেলবে টাইগাররা। যার শুরুটা হচ্ছে আসছে নভেম্বরে, পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ দিয়ে। এরপর আসবে শ্রীলঙ্কা আর ২০২২ এ ভারত। আর সে বছরেই নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা আর ওয়েস্ট ইন্ডিজ যাবে টাইগাররা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply