ইতালি কি পারবে ব্রাজিলের রেকর্ড ভাঙতে?

|

শেষ কবে হেরেছিল ইতালি? জানতে হলে ফিরতে হবে ২০১৮ সালে। ১৮’র নেশনস লিগের গ্রুপ পর্বে পর্তুগালের বিপক্ষে ১-০ তে হারার পর আর হারের মুখ দেখেনি আজ্জুরিরা। হারতে ভুলে যাওয়া ইতালি ইতোমধ্যে নিজেদের টানা ৩০ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড ভেঙে অপরাজিত আছে ৩২ ম্যাচ ধরে। সামনে আছে ব্রাজিল আর স্পেন। ইতালি কি পারবে ব্রাজিল আর স্পেনকে পেছনে ফেলে অপরাজিত থাকার রেকর্ড নিজেদের করে নিতে?

এই রেকর্ড ভাঙতে হলে ইতালিকে চলমান ইউরোর সেমিফাইনালে টপকাতে হবে স্পেন বাধা। ব্রাজিলের সাথে যৌথ ভাবে ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি ভাগাভাগি করা স্পেন যে ইতালিকে রুখে দেয়ার সর্বোচ্চ চেষ্টা করবে তা আর বলার অপেক্ষা রাখে না। সেই ম্যাচ জেতার পরও ইতালিকে জিততে হবে ফাইনালে। এরপর জিততে হবে আরও একটি ম্যাচ। তাই ৩৫ ম্যাচ অপরাজিত থাকার যাত্রাটি আপাতত কঠিনই মনে হচ্ছে দলটির জন্য। তবে রবার্তো মানচিনির দল আছে দুর্দান্ত ফর্মে। তাই বলা যায় হুমকির মুখে আছে ব্রাজিলের এই রেকর্ড।

১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত টানা ৩৫ ম্যাচ জিতে সবচেয়ে বেশি অপরাজিত থাকার রেকর্ড করেছিল ব্রাজিল। ব্রাজিলের সেই রেকর্ডে ২০০৯ সালে ভাগ বসায় স্প্যানিশরা। ২০০৭ থেকে টানা ৩৫ ম্যাচ জিতেছিল তারা।

উল্লেখ্য, ইতালির পাশাপাশি আফ্রিকার দল আলজেরিয়াও সুযোগ আছে এই রেকর্ড ভাঙার। বর্তমান আফ্রিকান নেশনস চ্যাম্পিয়নরা অপরাজিত আছে ২৭ ম্যাচ ধরে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply