তীব্র অক্সিজেন সংকটে ইন্দোনেশিয়া

|

করোনা সংক্রমণ বাড়তে থাকায় অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে ইন্দোনেশিয়ায়। হাসপাতালগুলোতে প্রতিনিয়ত বাড়ছে কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত রোগী। হিমশিম অবস্থা চিকিৎসকদের। অক্সিজেন সরবরাহ কম থাকায় ব্যক্তি উদ্যোগেই অনেকে ছুটছেন সিলিন্ডারের সন্ধানে।

অক্সিজেন স্বল্পতায় হাসপাতালের বিছানায় কাতরাচ্ছেন প্রিয়জন। তাই ঘণ্টার পর ঘণ্টা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে একটি সিলিন্ডার কেনার চেষ্টায় রয়েছেন স্বজনরা।

হাসপাতালগুলোতে অক্সিজেনের পর্যাপ্ত সরবরাহ না থাকায় সবাই ছুটছেন বিভিন্ন প্রাইভেট সেন্টারে। সেখান থেকেও খালি হাতে ফিরতে হচ্ছে অনেককে।

ইন্দোনেশিয়ার এক অক্সিজেন ক্রেতা কার্তিকা রিনি বলেন, দীর্ঘ ১ ঘণ্টার বেশি এই লাইনে দাঁড়িয়ে আছি। আমার স্বামী হাসপাতালে ভর্তি। সেখানে কোনো অক্সিজেন নেই। তাই এখানে ছুটে এসেছি। এখনও জানি না পাবো কিনা?

তবে বেসরকারিভাবেও অক্সিজেনের সরবরাহ কমে এসেছে। বিপুল চাহিদা সামাল দিতে হিমশিম খাচ্ছে ব্যবসায়ীরা। দাম রাখা হচ্ছে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণেরও বেশি।

ইন্দোনেশিয়ার অক্সিজেন বিক্রেতা ইরউইন বলেন, সরবরাহ কম থাকায় অক্সিজেনের সংকট দেখা দিয়েছে। কিন্তু চাহিদা বেড়েই চলেছে। তাই সব জায়গায় দাম বেশি রাখা হচ্ছে।

ইন্দোনেশিয়ার ৩৪টি প্রদেশে ছড়িয়ে পড়েছে ভয়াবহ ডেল্টা ভ্যারিয়েন্ট। প্রকোপ ঠেকাতে ২০ জুলাই পর্যন্ত গোটা দেশে বাড়ানো হয়েছে কড়াকড়ি। দেশটির বাসিন্দারা বলছেন, সবাই উদ্যোগী না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

গত কয়েকদিন ধরেই রেকর্ড রোগী শনাক্ত হচ্ছে দেশটিতে। দৈনিক প্রাণহানিও ছাড়িয়ে ৫শ’ এর ঘরে পৌঁছেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply