তপ্ত মরুর বুকে বরফে ডুবে গোসল

|

তপ্ত মরুভূমির বুকে বরফে ডুবে গোসল করছেন- কেমন হবে আপনার অনুভূতি? এই বিশেষ অভিজ্ঞতা পেতে সুইজারল্যান্ড থেকে বেশ কয়েকজন হাজির হয়েছেন আরব আমিরাতে। বাথটাবে হিমশীতল পানি ঢেলে গোসল করে জানিয়েছেন অনুভূতির কথা।

মরুভূমিতে খালি গায়ে শুয়ে বা বসে থাকাটা রীতিমতো যুদ্ধ। সেখানে একটু বরফের ছোঁয়া পেলে স্বস্তিই মেলার কথা। গরম-ঠাণ্ডার এই মিশেল অনুভূতি একসাথে নিতেই আমিরাতে হাজির সুইজারল্যান্ডের এই দলটি।

সুইজারল্যান্ডের প্রশিক্ষক বেনোৎ ডোমিউলিমেস্টার বলেন, এই তীব্র গরমের মধ্যে ঠান্ডার অনুভূতি কেমন তা উপভোগ করতেই এই আয়োজন। শরীর একং মানসিক অভিজ্ঞতা নেয়ার জন্যই জায়গাটা পছন্দ করা হয়েছে।

বাথটাবে বরফ রেখে গোলস করেছেন তারা। তবে মোটেও সহজ ছিলো না এটি। প্রশিক্ষক জানান, আগে থেকে অভিজ্ঞতা বা প্রশিক্ষণ না থাকলে বরফে ডুবে থাকাটা দুরূহ ব্যাপার। এছাড়াও কারও ইউমিনিটি কম হলে এই তাপমাত্রায় টিকে থাকা মুশকিল।

সেই দলের একজন জানান, শুরুতে মানিয়ে নেয়াটা বেশ কঠিন। তবে ধীরে ধীরে স্বাভাবিক মনে হতে থাকে। নিজের শরীরের ওপর নিয়ন্ত্রণ রাখাটাই মূল চ্যালেঞ্জ।

আরেকজন নারী সদস্য বলেন, প্রথমে খুবই ভয় লাগছিলো। নিঃশ্বাস নিতেও কষ্ট হচ্ছিল। কিন্তু এখন আরাম লাগছে।

সুইজারল্যান্ডের এই প্রশিক্ষক ঠাণ্ডা পানিতে গোসল বা টিকে থাকার জন্য নিজস্ব কৌশল রপ্ত করেছেন। যার মাধ্যমে বিভিন্ন আয়োজনে গড়েছেন বিশ্ব রেকর্ডও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply