আফগানিস্তানের গৃহযুদ্ধ এড়াতে প্রতিবেশীদের পদক্ষেপ চান ইমরান খান

|

ইমরান খান। ছবি: সংগৃহীত।

প্রায় দুই দশক পর আফগানিস্তানে অ্যামেরিকা সহ সকল বিদেশী সৈন্য প্রত্যাহারের পর দেশটিতে যেন গৃহযুদ্ধ শুরু না হয়, সেজন্য প্রতিবেশী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ইমরান খান। সোমবার (৫ জুলাই) বেলুচিস্তানের এক জনসমাবেশে ভাষণ দেওয়ার সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

ইমরান খান বলেন, আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে হলে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে অতি সত্বর পদক্ষেপ নিতে হবে যাতে আফগানিস্তান আরেকটি গৃহযুদ্ধের সম্মুখীন নয়া হয়।

আফগানিস্তানের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে ইরানের প্রধানমন্ত্রী ইব্রাহিম রইসির সাথেও আলোচনা করেছেন ইমরান খান। সেখানে ইমরান খান বলেন, আফগানিস্তানে গৃহযুদ্ধ শুরু হলে সমগ্র অঞ্চলে বিশেষ করে পাকিস্তানের সঙ্গে মধ্য-এশিয়ার দেশগুলোর বাণিজ্যিক সম্পর্ক ক্ষতিগ্রস্থ হবে। এই আলোচনায় আকস্মিকভাবে মার্কিন সৈন্য প্রত্যাহারের কঠোর সমালোচনা করেন তিনি।

এদিকে মার্কিন ও ন্যাটো জোটের সৈন্যদের আফগানিস্তান ত্যাগের খবরে আফগানিস্তানে আবারও নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে তালেবানরা। দেশটির ৪২১ টি জেলার মধ্যে ১৪০ টিরও অধিক জেলা ইতোমধ্যেই নিজেদের দখলে নিয়েছে জঙ্গি গোষ্ঠীটি।

রোববার (৪ জুলাই) আফগানিস্তানের সরকারি নিরাপত্তা বাহিনীর স্পেশাল অপারেশন বিভাগের কমান্ডার মেজর জেনারেল হেবাতুল্লাহ আলিজেই বলেন, তাদের এখন মূল লক্ষ্য তালেবানদের চাপে ফেলা। তিনি জানান তালেবানদের হাত থেকে আফগানিস্তানের বৃহৎ শহর, মহাসড়ক ও গুরুত্বপূর্ণ সীমান্ত শহরগুলোকে রক্ষা করতে শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা তৈরি করছেন আফগানিস্তানের সরকারি নিরাপত্তা বাহিনী।

অন্যদিকে তালেবানদের আগ্রাসন থেকে বাঁচতে আফগান আফগানিস্তানের সরকারি নিরাপত্তা বাহিনীর সহস্রাধিক সদস্য আশ্রয় নিয়েছেন প্রতিবেশী দেশ তাজিকিস্তানে। তাজিক পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তালেবান যোদ্ধারা ক্রমশ তাজিকিস্তান সীমান্তের দিকে অগ্রসর হওয়ায় আফগানিস্তানের বাদাখশান প্রদেশে অবস্থানরত আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যরা সীমান্ত অতিক্রম করে তাজিকিস্তানে প্রবেশ করেছে। মানবতা ও সুপ্রতিবেশী হিসেবে তাদেরকে প্রবেশ করতে দিয়েছে তাজিকিস্তান।

শান্তি প্রতিষ্ঠার নামে আফগানিস্তানে মার্কিন আগ্রাসন শুরু হবার পর থেকে ক্রমবর্ধমান সহিংসতা প্রায় ধ্বংস করে দিয়েছে দেশটিকে। বিদেশী সৈন্য প্রত্যাহারের পর নতুন করে জেগে ওঠা তালেবানরা গ্রামের পর গ্রাম দখলে নিচ্ছে এমন খবর প্রায় প্রতিদিনই আসছে আফগানিস্তানের বিভিন্ন প্রান্ত থেকে। এমনকি তালেবান খুব দ্রুত আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নিতে পারে এমন খবরও শোনা যাচ্ছে বিভিন্ন সূত্র থেকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply