এস্তোনিয়ায় চালু হলো চালকবিহীন হাইড্রোজেন চালিত বাস

|

এস্তোনিয়ার রাস্তায় চলছে হাইড্রোজেন চালিত শাটল বাস। চালকবিহীন, জ্বালানী সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব এই বাসে শব্দ দূষণ হয়না বললেই চলে। বাসটির নির্মাতারা বলছেন, প্রচলিত জ্বালানীর ওপর থেকে চাপ কমিয়ে বিকল্প জ্বালানীর ওপর নির্ভরতা বাড়াতেই এই এমন উদ্যোগ নিয়েছেন তারা।

এস্তোনিয়ার রাস্তায় চলছে অদ্ভুত দর্শন বাস। সবচেয়ে বড় বিষয়, মোট ৬ সিটের এই বাসে নেই কোনো চালক। হাইড্রোজেন চালিত এই বাস পরিণত হয়েছে দেশটির নতুন ট্রান্সপোর্টেশন ক্রেজে। সম্প্রতি এই শাটল বাস সার্ভিস উদ্বোধন করেন এস্তোনিয়ার ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট কেরস্তি কালহুলাইদ।

পরিবেশ বান্ধব এই বাস নির্মাতা প্রতিষ্ঠান আউভি টেক এর প্রধান জোহানেস মোসাভ বলেন, রাজধানী তালিনের মোট ১৩টি রুটে চলছে এই বাস। এটি একদিকে যেমন পরিবেশ বান্ধব, অন্যদিকে এটি জ্বালানী সাশ্রয়ীও। গ্রিন হাইড্রোজেন দিয়ে এই বাস চালিত হওয়ায় শব্দ দূষণ হয়না। চালকহীন এই শাটল বাস চলবে নির্দিষ্ট রুটে। ম্যাপে দেখানো পথে চলতে সহায়তা করবে সেন্সর এবং ক্যামেরা।

জোহানেস মোসাভ আরও বলেন, এই বাস সব দিক থেকেই ভিন্নধর্মী। এটি মূলত চালকবিহীন, আর এই বাসে জ্বালানী রিফিল করতে সময় লাগে মাত্র ২ মিনিট। একবার জ্বালানী ভরা হলে এটি ৬-৭ ঘন্টা চলতে পারে। আসলে গ্রিন হাইড্রোজেনই হবে ভবিষ্যতের জ্বালানী।

এস্তোনিয়ার সড়ক ও যোগাযোগ কর্তৃপক্ষ বলছে, প্রচলিত জ্বালানীর ওপর থেকে চাপ কমিয়ে বিকল্প জ্বালানীর ব্যবহার বাড়াতেই এমন উদ্যোগ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply