মার্টিনেজের প্রশংসায় মুখর মেসি

|

কলম্বিয়ার সাথে দারুণ ম্যাচের পর মার্টিনেজ ও মেসি। ছবি- সংগৃহীত।

এস্টন ভিলার হয়ে এফএ কাপ জেতা আর্জেন্টাইন তরুণ গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজের অতিমানবীয় পারফরম্যান্সের প্রশংসায় মুখর পুরো ফুটবল বিশ্ব। আর্জেন্টিনাকে কোপার ফাইনালে তোলার নায়ক মার্টিনেজের পেনাল্টি শ্যুটআউটে চোখ ধাঁধানো তিন সেইভের প্রশংসায় মেতেছেন সময়ের সেরা খেলোয়াড় আর্জেন্টাইন সেনাপতি লিওনেল মেসিও। আলবিসেলেস্তে দলপতি মার্টিনেজের এই পারফরম্যান্সকে বলছেন ‘অনন্যসাধারণ’।

ম্যাচশেষে এলএমটেন বলেছেন, আমাদের এমি আছে, গোলপোস্টের নিচে সে অনন্যসাধারণ। আমরা তার ওপর বিশ্বাস রেখেছিলাম। সে বিশ্বাসের মান রেখেছে। কোপার সবগুলো ম্যাচে মাঠে নামার লক্ষ্য নিয়ে খেলতে এসেছিলাম। সেই লক্ষ্য পূরণ করে আমরা এখন ফাইনালে।

আন্তর্জাতিক ফুটবলে মাত্র সাত ম্যাচের অভিজ্ঞতা নিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো বড় কোনো আসরে খেলতে নামা মার্টিনেজ ক্লাব ফুটবলে ছিলেন দুর্দান্ত ফর্মে। এস্টন ভিলাকে এফএ কাপ এবং কমিউনিটি শিল্ড জেতানোর মিশনে এমিলিয়ানো মার্টিনেজের ভূমিকা ছিলো অসাধারণ। সেই ফর্মটাকেই যেনো তিনি টেনে আনলেন কলম্বিয়ার সাথে টাইব্রেকারে। শুধু স্কিল কিংবা বাজপাখির মতো সেইভেই নয়, মাইন্ড গেইমেও হারিয়েছেন শট নিতে আসা কলম্বিয়ানদের।

মেসির পাশাপাশি মার্টিনেজের প্রশংসা করেছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনিও। বলেছেন, শুধু টাইব্রেকারেই নয়, পুরো খেলাতেই মার্টিনেজের প্রভাব আলবিসেলেস্তেদের জন্য ইতিবাচক ভূমিকা রাখছে। সাথে আমাদের ডিফেন্ডাররাও তাদের কাজটা ঠিকঠাক করে যাচ্ছে।

বুধবার (৭ জুলাই) সকালে কোপার দ্বিতীয় সেমিফাইনালে আর্জেন্টিনা-কলম্বিয়ার মোকাবেলায় নাটকীয়তার কোনো কমতি ছিল না। ম্যাচের সাত মিনিটের মাথায়ই মেসির পাস থেকে লাউতারো মার্টিনেজের গোলে এগিয়ে যায় স্কালোনির শিষ্যরা। প্রথমার্ধে লিড ধরে রাখলেও দ্বিতীয়ার্ধে খেই হারায় আর্জেন্টিনা। ম্যাচের ৬১ মিনিটে কলম্বিয়াকে সমতায় ফেরান লুইস ডিয়াজ। ম্যাচ গড়ায় ট্রাইব্রেকারে। সেখানেই চোখ ধাঁধানো গোলকিপিংয়ে কলম্বিয়ার ফাইনালে যাওয়ার স্বপ্ন গুড়িয়ে দেন এমিলিয়ানো মার্টিনেজ।

এবার অপেক্ষা রবিবারের (১১ জুলাই) সকালের। কোচ আর ক্যাপ্টেনের প্রশংসা পাওয়া মার্টিনেজ কি মারাকানায় নেইমার-ফিরমিনোদের সামনে এই ফর্ম ধরে রেখে আর্জেন্টিনার গোলপোস্ট অভেদ্য রাখতে পারবেন, নাকি আবারও আরেক ফাইনালের দুঃসহ কাব্য লেখা হবে আলবিসেলেস্তেদের ফুটবল উপাখ্যানে সেটিই এখন দেখার পালা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply