যে কারণে নাম বদলেছিলেন দিলীপ কুমার

|

কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার মারা গেছেন

ছবি: অভিনেতা দিলীপ কুমার।

না ফেরার দেশে চলে গেছেন বলিউডের ‘ট্র্যাজেডি কিং’ খ্যাত কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমার। তিনি চলে গেছেন তবে রেখে গেছেন অগণিত ভক্ত, নিজের অভিনয়শৈলী আর একটি প্রশ্ন। যে প্রশ্ন তার নামকে ঘিরে। অবিভক্ত ভারতের পেশোয়ারে মুসলিম ঘরে জন্ম নেওয়া মুহম্মদ ইউসুফ খান কেনো নিজের নাম বদলে দিলীপ কুমার নাম নিয়েছিলেন সেই প্রশ্নের স্পষ্ট উত্তর আজও কেউ পায়নি।

তবে এ নিয়ে নানা আলোচনা প্রচলিত আছে তার উপমহাদেশজুড়ে বিস্তৃত ভক্তদের মাঝে। দিলীপ কুমারের নাম-পদবি বদলানোর পেছনে সবচেয়ে বেশি যে দুইটি কারণ শোনা যায় সেগুলোর মধ্যে একটি হলো ভয়। ১৯৭০ সালে দেওয়া এক সাক্ষাৎকারে দিলীপ কুমার বলেছিলেন, বাড়ি থেকে পালিয়ে এসে তিনি সিনেমা শুরু করেছেন তা যেনো বাবা জানতে না পারে সেই ভয়ে নাম পালটেছিলেন তিনি।

আবার শোনা যায়, ১৯৪৪ এ দিলীপের প্রথম সিনেমা ‘জোয়ার ভাটা’-তে অভিনয়ের সময় ছবির প্রযোজক বম্বে টকিজের কর্ণধার দেবিকা রানি তাকে এই নাম দিয়েছিলেন। যার প্রমাণ মেলে দিলীপের লেখা আত্মজীবনী ‘দ্য সাবস্টেন্স অ্যান্ড দ্য শ্যাডো’ বইয়ে। সেখানে তিনি লিখেছেন, দেবিকা রানি বলেছিলেন, আমি ভাবছি তোমার একটা স্ক্রিন নাম হলে ভাল হয়।

তবে সবচেয়ে বেশি আলোচিত কারণ হিসেবে যে বিষয়টি সামনে আনা হয় সেটি কিছুটা স্পর্শকাতর। বলিউডের অনেক আলোচক মনে করেন তখন ভারতবর্ষে হিন্দু-মুসলিম বিভাজন ছিল খুব স্পষ্ট। ভারতে হিন্দুরা সংখ্যাগরিষ্ঠ। এই বিশাল হিন্দু দর্শকের জনপ্রিয়তা পেতেই মুসলিম নাম বদলে হিন্দু নাম নিয়েছিলেন তিনি।

তবে নামের এই বিতর্ক একেবারেই প্রভাব ফেলেনি দিলীপের অভিনয়ে। তার ৬ দশকের অভিনয় জীবনে মানুষের মন যেমন জিতেছেন তেমনি অর্জন করেছেন বহু সম্মাননা। পেয়েছেন পদ্মভূষণ, বিভূষণের মত রাষ্ট্রীয় স্বীকৃতিও। পাকিস্তান থেকেও পেয়েছেন সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। তার দূরদর্শী অভিনয়ের মাধ্যমে খ্যাতি ছড়িয়েছেন গোটা উপমহাদেশে।

উপমহাদেশের এই কিংবদন্তী অভিনেতা বুধবার (৭ জুলাই) সকালে মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন বলিউডের এই বিখ্যাত অভিনেতা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply