করোনাভাইরাস নিয়ন্ত্রণে বিএনপির পাঁচ দফা প্রস্তাব

|

মহামারী করোনাভাইরাস নিয়ন্ত্রণে বিএনপি সরকারের প্রতি পাঁচ দফা প্রস্তাব পেশ করেছে। বৃহস্পতিবার (৮ জুলাই) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির পক্ষ থেকে পাঁচ দফা ওই প্রস্তাব উপস্থাপন করেন। প্রস্তাবে তারা স্বাস্থ্য বিশেষজ্ঞ, রাজনৈতিক দল, এনজিও ও সামাজিক সংগঠনের সমন্বয়ে জাতীয় আপৎকালীন পরামর্শক কমিটি গঠন করার দাবি জানান।

এছাড়া বিএনপির বাকি প্রস্তাবগুলো হলো:

১. দরিদ্র মানুষকে ঘরে রাখার জন্য তাদের ঘরে নগদ কমপক্ষে ১৫ হাজার টাকা এবং খাদ্য পৌঁছে দিতে হবে।

২. দেশের ৮০ শতাংশ মানুষকে অতি দ্রুত টিকা প্রদান সম্পন্ন করতে হবে। এ জন্য একটি সমন্বিত ও সুনির্দিষ্ট রোড-ম্যাপ প্রণয়ন করে জাতির সামনে উপস্থাপন করতে হবে এবং তা বাস্তবায়ন করতে হবে। একইসাথে তারা দেশে টিকা উৎপাদনের কার্যকর ব্যবস্থা গ্রহণ করতেও সরকারের ব্যবস্থা কামনা করেন।

৩. করোনা আক্রান্ত রোগীদের সর্বাত্মক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। এ জন্য সারাদেশে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ, আইসিইউ ও করোনা বেড বৃদ্ধিসহ অত্যাবশ্যকীয় চিকিৎসাসামগ্রী ও পর্যাপ্ত চিকিৎসক/স্বাস্থ্যকর্মী নিয়োগ করতে হবে।

৪. মানুষকে স্বাস্থ্যবিধি মানা এবং মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করতে হবে।

মির্জা ফখরুল বলেন, ‘এই পাঁচটি জিনিস করোনা নিয়ন্ত্রণে প্রধান টার্গেট হিসেবে নির্ধারণ করতে হবে। আমাদের মনে রাখতে হবে, করোনা মহামারির বিরুদ্ধে যে লড়াই সেটা বস্তুত একটি দীর্ঘস্থায়ী লড়াই।’

এসময় বিএনপি মহাসচিব বলেন, দরিদ্র মানুষের খাবারের ব্যবস্থা না করে লকডাউন চাপিয়ে দেয়া মানবাধিকার লঙ্ঘনের শামিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply