মালয়েশিয়ায় খাদ্য সহায়তা পেতে বাড়িতে বাড়িতে উড়ছে সাদা পতাকা

|

মালয়েশিয়ায় বাড়ির সামনে সাদা পতাকা থাকলেই মিলবে খাদ সহায়তা।

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় অতি জরুরি কাজ ছাড়া মানুষ ঘরের বাইরে বের হতে পারছেন না। এই পরিস্থিতিতে জরুরি সাহায্য পেতে নিজ বাড়ির বাইরে সাদা পতাকা উড়াচ্ছেন দেশটির নাগরিকরা।

বাড়িতে সাদা পতাকা উড়ালেই পৌঁছে যাচ্ছে খাবার সহ নিত্য-প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী। মহামারি ও লকডাউনে বিপর্যস্ত স্বল্প আয়ের পরিবারগুলোর সাহায্য প্রার্থনার প্রতীক হিসেবে বেনদেরাপুতিহ বা সাদা পতাকা প্রদর্শনের একটি ক্যাম্পেইন গত সপ্তাহে সামাজিক যোগাযোগ মাধ্যমে মালয়েশিয়ার মানুষের মধ্যে জনপ্রিয়তা পায়। এর জবাবে প্রতিবেশী, বিভিন্ন সেক্টরের তারকা ব্যক্তিত্ব এবং বহু ব্যবসা প্রতিষ্ঠান খাবার ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ে এইসব অভাবী পরিবারের পাশে দাঁড়াতে শুরু করেছে।

গত মে মাস থেকে মালয়েশিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে বৃদ্ধি পেতে শুরু করে। এরপর সংক্রমণে লাগাম টানতে গত জুন মাসের ১ তারিখ থেকে দেশজুড়ে লকডাউন জারি করা হয়। এরপর থেকে এখনও লকডাউন ও করোনা বিধিনিষেধ বহাল আছে মালয়েশিয়ায়।

দীর্ঘসময় ধরে লকডাউন জারি থাকায় দেশটির দরিদ্র মানুষের এক বেলা খাবার খেয়ে দিন পার করার মতো বিভিন্ন সংবাদ গণমাধ্যমগুলোতে এসেছে। এছাড়া টানা দেড় বছরের বেশি সময় ধরে চলমান করোনা মহামারির কারণে দেশটিতে বেড়েছে আত্মহত্যার সংখ্যাও।

মালয়েশিয়ার পুলিশের দেয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম পাঁচ মাসেই দেশটিতে ৪৬৮ জন আত্মহত্যা করেছেন। পুরো ২০২০ সাল জুড়ে এই সংখ্যাটি ছিল ৬৩১ জন এবং ২০১৯ সালে ছিল ৬০৯ জন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বেনদেরাপুতিহ বা সাদা পতাকা গ্রুপ খোলা হয়েছে, যেখানে সাহায্য দরকার এমন পরিবারের ঠিকানা ও ছবি পোস্ট করা হয়ে থাকে। অনেকে আবার পার্শ্ববর্তী ফুড ব্যাংক এর ছবিও পোস্ট করেন।

মালয়েশীয় সংবাদপত্র চায়না প্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ার কেদাহ প্রদেশের একটি গ্রামে ২০টি সাদা পতাকা উত্তোলনের পর দেশটির অগ্নিনির্বাপণ দফতরের এক স্বেচ্ছাসেবক সেখানে জরুরি সহায়তা পৌঁছে দিয়েছেন।
পত্রিকাটি বলছে, গত ছয় সপ্তাহ ধরে মালয়েশিয়ার অনেক পরিবার কিছুই উপার্জন করতে পারেনি এবং সামনের দিনে তাদের খাদ্য নিরাপত্তা নিয়ে তারা চিন্তিত।

বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানও মানবিক সহায়তার এই ক্যাম্পেইনে যোগ দিয়েছে। মালয়েশিয়ার নিত্যপ্রয়োজনীয় পণ্যের সুপারমার্কেট চেইন ইকোএনসেভ ফেসবুকে ঘোষণা দিয়েছে যে, কোথাও যদি কারও সাহায্যের প্রয়োজন হয় বা কারও বাড়িতে সাদা পতাকা দেখলে তাদেরকে যেন সঙ্গে সঙ্গে জানানো হয়।

মালয়েশিয়ার পেতালিং জায়া শহরের একটি জনপ্রিয় ক্যাফের নাম অসাম ক্যান্টিন। চলমান মহামারিতে দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে এই প্রতিষ্ঠানটিও। অসাম ক্যান্টিন জানিয়েছে, ক্যাশিয়ারের কাছে কোনো ব্যক্তি নিজের সমস্যার কথা জানালে সঙ্গে সঙ্গে তারা সংশ্লিষ্ট ব্যক্তিকে বিনামূল্যে খাবার দিয়ে দেবেন।

এ দিকে চলমান পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়েছেন দেশটিতে অবস্থানরত কয়েক হাজার প্রবাসী কর্মী। এরই মধ্যে মালয়েশিয়ানদের পাশাপাশি হাজার হাজার প্রবাসীর চাকরি চলে গেছে। চলছে ভয়াবহ অর্থনৈতিক সংকট। ঠিক এমন সময় কয়েকজন প্রবাসী ও স্বেচ্ছাসেবী সংগঠন প্রবাসীদের জন্য সহযোগিতার হাত খোলা রেখেছেন। তাদের উদ্দেশ্য আত্মপ্রচার নয়। তারা মানবতার সেবায় নীরবে নিভৃতে মালয়েশিয়ায় কর্মহীন প্রবাসীদের সহযোগিতা করে যাচ্ছেন প্রতিনিয়ত। তারা প্রমাণ করেছেন, ইচ্ছে থাকলে কাজের মধ্যে থেকেও মানুষের কল্যাণে এগিয়ে আসা যায়। প্রয়োজন শুধু মানসিকতা।

এই মানবতার ফেরিওয়ালাদের একজন হলেন, বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী মনির বিন আমজাদ। গত তিন সপ্তাহ ধরে মালয়েশিয়ার বিভিন্ন স্থানে কঠোর লকডাউনের মাঝে কর্মহীন হয়ে ঘরে বসে থাকা বাংলাদেশি, মালয়েশিয়ান, ইন্দোনেশিয়ান ও মিয়ানমারের নাগরিকসহ বিভিন্ন দেশের নাগরিককে এ সহায়তা দিয়ে আসছেন তিনি। মনির বিন আমজাদ জানান, শুধুমাত্র মানবিক দৃষ্টিকোণ থেকে তিনি এ পর্যন্ত প্রায় ১২ হাজার প্যাকেট খাদ্য সহায়তা দিয়েছেন। খাদ্য সহায়তার মধ্যে রয়েছে চাল, আলু, ডাল, পিঁয়াজ, সবজি ও তেল। এছাড়াও স্থানীয় ৩০০ পরিবারকে নগদ অর্থ সহায়তাও দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, মালয়েশিয়ায় চলমান কঠোর লকডাউনের প্রায় এক মাস হতে চললো। লকডাউনের কবলে পড়ে কর্মহীন হয়েছে হাজারো মানুষ। এরমধ্যেই জানতে পারি এদের অনেকেই আছেন চরম খাদ্য সংকটে। যাদের বড় একটি অংশ আমাদের প্রবাসী বাংলাদেশি। তাই সকলের কথা চিন্তা করে মানবিক উদ্দেশ্যে প্রায় ৮ হাজার মানুষের কাছে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করেছি। এসময় মালয়েশিয়ায় অবস্থারত সকল সামর্থ্যবান বাংলাদেশিদেরও সহযোগিতার হাত বাড়াতে সবার প্রতি অনুরোধ জানান তিনি।

প্রবাসী অধিকার পরিষদ মালয়েশিয়ার পক্ষ থেকেও খাদ্য ও আর্থিক সহায়তা অব্যাহত রেখেছে। পরিষদের সভাপতি জাহিদ হাসান জানান, সংগঠনের পক্ষ থেকে এ সহায়তা অব্যাহত থাকবে। এ ছাড়া মিজান গ্লোবাল এম এস ডিএন বিএইচডি ও নাদিয়া এম এসডি এন বিএইচডি কোম্পানিও এসব অশায় মানুষদের খাদ্য সহায়তা দিচ্ছে বলে জানা গেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply