সাকিব মিরাজের ঘূর্ণিতে ভালো অবস্থানে বাংলাদেশ

|

সাকিবের বলে নাগারাভার ক্যাচ ধরেন নাজমুল হোসেন শান্ত ছবি: সংগৃহীত

সাকিব মিরাজের স্পিন ঘূর্ণিতে হারারে টেস্টে ভালো অবস্থানে বাংলাদেশ। মিরাজের ক‍্যারিয়ারের অষ্টম ৫ উইকেটের সাথে সাকিব ৪ উইকেট তুলে নিলে ২৭৬ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে ৪৬৮ রান করা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে বিনা উইকেট ৪৫ রান করে তৃতীয় দিন শেষ করায় দ্বিতীয় ইনিংসে পেয়েছে ২৩৭ রানের লিড।

হারারের ফ্ল‍্যাট উইকেটে তৃতীয় দিন বাংলাদেশের জন‍্য টার্নিং পয়েন্ট ছিলে দ্বিতীয় সেশন। লাঞ্চের পর প্রথম জিম্বাবুয়ের ডেরায় আঘাত হানেন সাকিব আল হাসান। সাকিবকে সুইপ করতে গিয়ে ফাইন লেগে মিরাজের তালুবন্দি হন ডিয়ন মায়ার্স।

সাকিবের দ্বিতীয় শিকার টিমসেন মারুমা। রানের খাতা খোলার আগেই মারুমাকে লেগ বিফোরে ছেঁটে ফেলেন সাকিব।

পরের ওভারেই স্বাগতিক শিবিরে হানা দেন তাসকিন আহমেদ। রয় কায়াকে শূন্য রানে ফেরান ঢাকার এই স্পিডস্টার। ৫ রানের ব‍্যবধানে তিন উইকেট হারিয়ে ২২৯ রানে ৫ উইকেটের দলে পরিণত হয় জিম্বাবুয়ে।

তবে দিনের প্রথম সেশনটা জিম্বাবুয়ের বললে খুব একটা ভুল হবে না। আগের দিনের ১ উইকেটে ১১৪ রান নিয়ে তৃতীয় দিন ব‍্যাটিং শুরু করেন আগ্রাসী ছিলেন ব্রেন্ডন টেলর। তবে অভিষিক্ত কাইতানো ছিলেন সাবধানি। ১৫৯ বলে এই ওপেনার তুলে নেন অভিষেক টেস্ট ফিফটি।

৯২ বলে ৮১ রান করার পর মিরাজের স্পিনে পরাস্ত হন ব্রেন্ডন টেলর। ১৭৬ রানে দ্বিতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে।

তৃতীয় সেশনটা বাংলাদেশের হয়েছে সেই মিরাজের কল‍্যাণে। ওপেনার কাইতানোকে ৮৭ রানে ফিরিয়ে তাকে অভিষেক সেঞ্চুরি থেকে বঞ্চিত করেন তিনি। স্কোর বাের্ডে স্বাগতিকদের ৮ রান যোগ হতেই মিরাজ একে একে তিরিপানো, নাওচি ও মুজারাবানিকে ফিরিয়ে দেশের বাইরে দ্বিতীয় আর ক‍্যারিয়ারে অষ্টমবার ৫ উইকেট নেয়ার কীর্তি গড়েন খুলনার এই স্পিনার।

আর সাকিব নাগারাভাকে নিজের চতুর্থ শিকারে পরিণত করলে ২৭৬ রানে অলআউট হয় জিম্বাবুয়ে।

১৯২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সাদমান ২২ আর সাইফ ২০ রানে অপরাজিত থাকেন। স্কোর বাের্ডে বিনা উইকেট ৪৫ রান জমা করে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply