হাত থেকে ফসকাবে না যে সাবান

|

পাঁচ হাজার বছর বা তারও বেশি সময় ধরে মানুষ সাবান ব্যবহার করছে। সাবান ভেজা থাকলে হাত ফসকে যাওয়ার সম্ভাবনা সব সময়ই থাকে। ্সাবান ব্যবহারে এটি একটি নিত্য বিড়ম্বনা।

হাজার হাজার বছরের এই বিড়ম্বনার হাত থেকে রেহাই দেবে টেট্রা সাবান। এই সাবানের উদ্ভাবক মাইক ম্যাক। পিচ্ছিল নয়, এমন সাবানটি তৈরি করা হয়েছে কনক্রিটের স্লাব টেট্রাপডের আদলের ওপর ভিত্তি করে।

পানির ক্ষয় থেকে নদী, সমুদ্র বা অন্যান্য জলাশয়ের রক্ষা করতে ১৯৫০ সালে টেট্রাপড তৈরি করা হয়েছিল। চিরাচরিত সাবানের আকৃতির পরিবর্তে টেট্রা সোপে থাকে তিনটি বাহু, ফলে হাতের মুঠোয় ধরে রাখা অনেক সহজ।

নিত্য ব্যবহার করা সাবানের তুলনায়ও এর জন্য কম জায়গা লাগে। ফলে ভেজালেও এটি খুব দ্রুত শুকিয়ে যাবে। সিলিকন ও ক্ষারযুক্ত তৈল দিয়ে এই টেট্রা সাবানটি তৈরি করা হয়।

মার্ক বলেন, “সাবান তৈরির হাজার হাজার ফর্মুলা ও বিভিন্ন পদ্ধিত রয়েছে, কিন্তু পিচ্ছল ও সহজে ক্ষয় হওয়ার বৈশিষ্ট্য রয়েই গেছে।”

তিনি বলেন, “সাবান সম্পর্কিত এই ধারণাটি (পিচ্ছিল) আমি বদলাতে চেয়েছিলাম। টেট্রা সাবানটি খুব সহজে ধরা যায়, এমনকি তা ভেজা হলেও। ব্যবহারের ফলে ক্ষয় হতে থাকলেও এর অনন্য আকৃতির কারণে শেষ অবধি খুব সহজে এটি হাতে রাখা যাবে।”

টেট্রা সাবানটি ত্বকের উপযোগী ও প্রচুর ফেনা তৈরি করে; এবং এতে ত্বকের আদ্রতা ধরে রাখার উপাদানও রয়েছে বলে জানিয়েছেন মার্ক।

প্রতিটি এক শ’ গ্রাম ওজনের টেট্রা সাবানের দাম ১৬ পাউন্ড। তবে বছর জুড়ে গ্রাহক হতে লাগবে ১৬৯ পাউন্ড। কোম্পানির ওয়েবসাইট থেকে সাবানটি  কেনা যাবে।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply