নেত্রকোণায় সাড়া ফেলেছে ২৭ ইঞ্চি উচ্চতার মেসি

|

সাড়া ফেলেছে ২৭ ইঞ্চি উচ্চতার ষাঁড় মেসি।

স্টাফ রিপোর্টার, নেত্রকোণা:

মেসির উচ্চতা মাত্র ২৭ ইঞ্চি! বয়স ৪ বছর আর ওজন ৩৭ কেজি। দেখতে খর্বাকৃতির হলেও বিখ্যাত ফুটবলার মেসির মতই ক্ষিপ্র তার গতি। তাই মালিক আদর করে খর্বাকৃতির ওই ষাঁড়ের নাম রেখেছেন মেসি। আশপাশের কয়েক গ্রামের মানুষ মেসিকে দেখতে ভিড় জমাচ্ছেন প্রতিদিন।

ইতোমধ্যে মেসির দামও উঠেছে চার লাখ টাকা। কিন্তু এখনই মেসিকে ছাড়ছেন না তার মালিক। মূল্য ১০ থেকে ১২ লাখ হলে হয়তো ছেড়ে দেবেন তার শখের মেসিকে। মালিকের দাবী, চার বছর বয়সের এটাই দেশের সবচেয়ে ছোট ষাঁড়।

নেত্রকোণার কেন্দুয়া উপজেলার কমলপুর গ্রামের আজিজুর রহমান। পেশায় সরকারী চাকুরীজীবি। কিন্তু গবাদি পশুসহ অন্যান্য পশু-পাখি পালন করেন শখের বসে। তাই বছর খানেক আগে ৩ বছর বয়সের এই ষাঁড়টি কিনে আনেন তিনি। ক্ষিপ্র গতিতে দৌড়াতে পারে বলে নাম রেখেছেন মেসি।

এরই মধ্যে মেসির দাম উঠেছে চার লাখ টাকা। নেত্রকোণার কেন্দুয়া উপজেলার কমলপুর গ্রামের মেসির মালিক আজিজুর রহমান বলেন, আমি খালিয়াজুরীতে সরকারী চাকুরী করি। সেখানেই এই খর্বাকৃতি ষাঁড় গরুটির সন্ধান পাই। এটির মালিক ছিল একজন কৃষক। তার গাভীকে উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে বীজ দেওয়ার পর এই খর্বাকৃতির ষাঁড়টির জন্ম হয়। আমি প্রায় এক বছর আগে ওই কৃষকের থেকে ষাঁড়টি কিনে আনি। এটির চালচলন দেখে, তার নাম দিই মেসি। এলাকার সবাই দেখতে আসে, এটা আমার খুব ভালো লাগে। কিছুদিন আগে মেসিকে মেলায় তুলেছিলাম, তখন দাম উঠেছিলো ৪ লাখ টাকা।

তিনি আরো বলেন, মেসির উচ্চতা মাত্র ২৭ ইঞ্চি! লম্বায় ২৪ ইঞ্চি, বয়স ৪ বছর আর ওজন ৩৭ কেজি। চার বছর বয়সের এটাই দেশের সবচেয়ে ছোট্ট ষাঁড়। ওজন আকারে ছোট হলেও মেসির দাম ৪ লাখ টাকা। দাম ১০ লাখে উঠলে শখের মেসিকে ছেড়ে দেবেন বলে জানান এর মালিক।

কেন্দুয়া উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: খুরশেদ দেলোয়ার বলেন, গরুটির মা-বাবা বড় আকারের হলেও জেনেটিক কারণে এটি ছোট হতে পারে। আকারে ব্যতিক্রম হওয়ায় এর চাহিদা বেশি রয়েছে। আমরা নিয়মিত খোঁজ খবর রাখি। খর্বাকৃতির ষাঁড়টি আমাদের প্রাণিসম্পদ অফিসের মেলায় তোলার পর থেকেই এটির বিষয়ে স্থানীয়রা জানতে পেরেছে।

এলাকার বাসিন্দা রাসেল আহমেদ,রবিউল ইসলাম ও লিটন মিয়া বলেন, প্রতিদিন মেসিকে দেখতে লোকজন এসে ভিড় করছে। প্রতিদিন শতাধিক লোক মেসিকে দেখতে আসে। আমরা আনন্দ পাই। গরুটি আকারে ছোট হলেও দৌড়ে সেরা। তাই ফুটবল খেলোয়াড় মেসির নামে নাম রাখা হয়েছে।

স্থানীয় আরেকটি খামারের মালিক মাহবুব আলম বলেন, আমারও গরুর খামার আছে। মেসিকে দেখার পর থেকেই কিনতে চাইছি। কিন্তু এর মালিক বিক্রি করতে চাইছে না। দাম যতই হোক মেসিকে আমার খামারে নিতে চাই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply