হারারে টেস্টে জয়ের সুবাতাস পাচ্ছে বাংলাদেশ

|

হারারে টেস্টের চতুর্থ দিনশেষে চালকের আসনে বাংলাদেশ।

জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে একমাত্র টেস্টে জয়ের সুবাতাস পাচ্ছে বাংলাদেশ। শেষ দিনে জয়ের জন্য স্বাগতিক জিম্বাবুয়ের প্রয়োজন ৩৩৭ রান। আর বাংলাদেশের প্রয়োজন ৭ উইকেট। এর আগে প্রথম ইনিংসে ৪৬৮ রান করা বাংলাদেশ সাদমান ও শান্তর সেঞ্চুরিতে ১ উইকেটে ২৮৪ রান করে ইনিংস ঘোষণা করে।

২০১৮ তে অভিষেকের আড়াই বছর পর মাহেন্দ্রক্ষণের দেখা মিলেছে সাদমান ইসলাম অনিককের। ক্যারিয়ারের অষ্টম টেস্টে এসে প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। দুই দফা ‘লাইফ’ পাওয়া বাঁ হাতি এই ওপেনার ১৮০ বলে ৮ বাউন্ডারিতে স্পর্শ করেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার।

তবে দিনের শুরু থেকে সাদমানের চেয়ে বেশ খানিকটা আগ্রাসী ছিলেন তিন নম্বরে নামা নাজমুল হোসেন শান্ত। মাত্র ১০৯ বলে ৫ চার আর ৪ ছয়ে সেঞ্চুরি হাকিয়ে নবম টেস্টে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান তিন নম্বরে থিতু হওয়া এই ক্রিকেটার।

এর আগে আগের দিনের বিনা উইকেটে ৪৫ রান নিয়ে চতুর্থ দিন ব্যাটিংয়ে নেমে প্রথম সেশনেই ক্রিজ ছাড়েন সাইফ হাসান। ব্যক্তিগত ৪৩ রানে নাগারাভার শিকারে পরিণত হলে ৮৮ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

পরের গল্পটা কেবল সাদমান-শান্তর। সাদমানের ১১৫ আর শান্তর ১১৭ রানের হার না মানা দুই ইনিংসে ১ উইকেটে ২৮৪ রান করে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

৪৭৭ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই মিল্টন সুম্বাকে হারায় জিম্বাবুয়ে। দলীয় ১৫ রানে ১১ রান করা সুম্বাকে ফেরান তাসকিন। তবে ব্রেন্ডন টেইলর ঝড়ো ইনিংস খেলে স্বাগতিকদের কিছু একটা করে দেখানোর স্বপ্ন দেখাচ্ছিলো। কিন্তু ৭৩ বলে ৯২ রানের দুর্দান্ত ইনিংস খেলা টেইলরকে মিরাজ ফেরালে ভেঙ্গে যায় স্বাগতিকদের সেই স্বপ্ন। এরপর ৭ রান করা কাইটানোকে সাকিব ফেরালে ১৩২ রানে তৃতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে।

হারারেতে এর আগে সর্বোচ্চ ১৯২ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply